কিয়েভে রুশ সেনাদের বড় কনভয়, যেকোনো সময় দখল

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনের রাজধানী কিয়েভের খুব কাছাকাছি রুশ সেনাদের বড় একটি কনভয় বা সেনাবহর অবস্থান নিয়েছে। তারা আশপাশে থাকা রুশ সেনাদের সংগঠিত করে কিয়েভের আর ভেতরের দিকে এগিয়ে যাচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, যে কোনো সময় কিয়েভের দখল নিতে পারে রাশিয়ান বাহিনী।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি মহাকাশ প্রযুক্তিপ্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিস এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটি অতি সম্প্রতিক সময়ের বেশ কয়েকটি স্যাটেলাইট চিত্রও প্রকাশ করেছে।

বিজ্ঞাপন
কিয়েভের খুব কাছাকাছি রুশ সেনাদের বড় একটি কনভয় বা সেনাবহর অবস্থান নিয়েছে

মাক্সার টেকনোলজিস স্যাটেলাইট জানিয়েছে, রুশ রাহিনীর বড় সেনাবহরটি সর্বশেষ আন্তোনভ বিমানবন্দরের উত্তর-পশ্চিমে দেখা গিয়েছিল। এবার তারা কিয়েভের একেবারে ভেতরের সম্মুখভাগে ঢুকে পড়েছে এবং দ্রুত শহর দখলে নিচ্ছে।

এদিকে, কিছু স্যাটেলাইট চিত্রে দেখা যাচ্ছে, উত্তরের বহরটি লুবিয়াঙ্কার কাছাকাছি অবস্থান করছে। সেখানে তারা অস্থায়ী তাবু বসিয়ে অবস্থান নিয়েছে।

স্যাটেলাইট চিত্রে দেখা যাচ্ছে, উত্তরের বহরটি লুবিয়াঙ্কার কাছাকাছি অবস্থান করছে।

এর আগে বৃহস্পতিবার (১০ মার্চ) সকালে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছিলেন, রুশ বাহিনী ২৪ ঘণ্টার ব্যবধানে কিয়েভ অভিমুখে পাঁচ কিলোমিটারের বেশি পথ অগ্রসর হয়েছে। তারা কিয়েভের ভেতরের অংশ অনেকটা বাধাহীনভাবে কনভয় নিয়ে ঢুকে পড়ছে।