রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র অর্থনৈতিক যুদ্ধ চালাচ্ছে: ক্রেমলিন

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র অর্থনৈতিক যুদ্ধ চালাচ্ছে।

বুধবার (০৯ মার্চ) রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

দিমিত্রি পেসকভ বলেছেন, যুক্তরাষ্ট্র নিঃসন্দেহে রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ ঘোষণা করেছে এবং তারা এই যুদ্ধ চালাচ্ছে।

যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে পুরো বিশ্বকে জড়িত করার চেষ্টা করছে, মস্কো এই যুদ্ধে জিতবে কি? এমন প্রশ্নের জবাবে পুতিনের মুখপাত্র বলেন, আমাদের স্বার্থে সবচেয়ে ভাল উপায় যা তা আমাদের করা প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এ বিষয়ে প্রতিশোধমূলক কোনও নিষেধাজ্ঞা দেওয়া হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি কিছু বলেননি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকে টানা দুই সপ্তাহের মতো দেশ দুইটির মধ্যে চলছে তুমুল লড়াই।

তবে, রাশিয়া বারবার বলেছে তাদের ইউক্রেন দখলের কোন পরিকল্পনা নেই। এদিকে রুশ আগ্রাসন বন্ধে যুক্তরাষ্ট্র, ইইউ, যুক্তরাজ্য এবং আরও কয়েকটি দেশ রাশিয়ার আইনি সংস্থা এবং দেশটির ধনকুবেরদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। এতে করে ব্যাপক অথনৈতিক চাপের মুখে পড়েছে রাশিয়া। এরই মধ্যে রাশিয়ার প্রধান আয়ের উৎস তেল, প্রাকৃতিক গ্যাস ও কয়লা আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

এদিকে ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে আসছে পশ্চিমা দেশগুলোও। জ্বালানির জন্য রাশিয়ার ওপর নির্ভরতা কমাতেও উদ্যোগ নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্য। রাশিয়া থেকে তেল আমদানি বন্ধের পথে হাঁটছে যুক্তরাজ্য। আর রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরতা কমাতে পদক্ষেপ নিয়েছে ইইউর দেশগুলো।

মূলত রাশিয়ার অর্থনৈতিক শক্তি ভেঙে দেওয়ার জন্য রাইডেন প্রশাসন এমন পদক্ষেপ নিয়েছে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।