বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার সুযোগ দিতে হবে: জাতিসংঘ

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

সহিংসতাপূর্ণ এলাকা থেকে বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার সুযোগ করে দিতে রাশিয়া ও ইউক্রেনের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। একইসঙ্গে যুদ্ধবিধ্বস্ত এলাকায় মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার সব ধরনের ব্যবস্থা রাখার কথাও বলেছে বৈশ্বিক সংস্থাটি।

স্থানীয় সময় সোমবার (৭ মার্চ) সন্ধ্যায় জাতিসংঘের ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস এ আহ্বান জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘জাতিসংঘ ও এর সহযোগী সংস্থাগুলো ইউক্রেনে হাজারও মানুষের জন্য খাদ্য সরবরাহ করলেও সহিংসতাপূর্ণ পরিস্থিতিতে নির্দিষ্ট এলাকায় সেগুলো পৌঁছে দিতে পারছে না।’

গ্রিফিথস জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের জানিয়েছেন, ত্রাণবিষয়ক সংস্থাটি ইউক্রেনের ঝুঁকিপূর্ণ মানুষদের কাছে সহায়তা পৌঁছানোর জন্য কাজ করছে। এজন্য মস্কোতে একটি প্রতিনিধি দল পাঠিয়েছে।

barta24
জাতিসংঘের ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস। ছবি: রয়টার্স

মার্টিন গ্রিফিথস এমন সময়ে এই আহ্বান জানালেন, যখন রাশিয়া ও ইউক্রেন বেসামরিক নাগরিকদের নিরাপদে বের হতে বাধা দেওয়ার জন্য একে-অপরের বিরুদ্ধে অভিযোগ করছে।

জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত রুশ বাহিনীর বিরুদ্ধে মানবিক করিডরে গুলি চালানোর অভিযোগ করেছেন। তার দাবি, বেসামরিক নাগরিকদের ইউরোপে পালিয়ে যেতে বাধা দিচ্ছে রুশ সেনারা।

তবে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ইউক্রেনের অভিযোগ অস্বীকার করেছেন। রুশ কূটনীতিকের দাবি, প্রমাণ ছাড়াই অভিযোগ করছে রাশিয়া। উল্টো এর জন্য তিনি ইউক্রেনকে দায়ী করেছেন।

রাশিয়ার রাষ্ট্রদূতের ভাষ্য, রুশ বাহিনীর সামরিক অভিযান বাধাগ্রস্ত করতে ইউক্রেন সেনারা বেসামরিক নাগরিকদের ঢাল হিসেবে ব্যবহার করছেন। তারা সাধারণ মানুষদের শহর ছাড়তে দিচ্ছে না।