ইউক্রেন ইস্যুতে জাতিসংঘের নিন্দা প্রস্তাবে ভোট দেয়নি বাংলাদেশ

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘ সাধারণ পরিষদ। কিন্তু ওই নিন্দা প্রস্তাবে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ।

বুধবার (০২ মার্চ) পরিষদের জরুরি অধিবেশনে রাশিয়াকে অবিলম্বে নিঃশর্তভাবে ইউক্রেন থেকে তার সামরিক বাহিনী প্রত্যাহার করতে সাধারণ পরিষদের প্রস্তাবে ১৯৩ সদস্য দেশের মধ্যে ১৪১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ভারত, চীন, বাংলাদেশ, পাকিস্তানসহ ৩৫টি দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল। বিপক্ষে ভোট দেয় রাশিয়াসহ পাঁচটি দেশ।

বিজ্ঞাপন

বিপক্ষে ভোট দেয়- ইরিত্রিয়া, উত্তর কোরিয়া, সিরিয়া, বেলারুশ এবং রাশিয়া।

প্রস্তাবে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের নিন্দ এবং ভ্লাদিমির পুতিন তার পারমাণবিক বাহিনীকে সতর্ক করার সিদ্ধান্তের নিন্দা জানানো হয়।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ‘সাধারণ পরিষদের আজকের প্রস্তাবে একটি সত্যের প্রতিফলন ঘটেছে। সেটা হলো, বিশ্ব ইউক্রেনের ভয়ংকর মানবিক যন্ত্রণার অবসান চায়। অবিলম্বে শত্রুতা বন্ধ করতে এবং শান্তির জন্য জরুরি আলোচনায় অবদান রাখার জন্য আমি আমার ক্ষমতার সবকিছুই করে যাব।

তিনি বলেন, সাধারণ পরিষদের বার্তা স্পষ্ট ইউক্রেনের সঙ্গে শত্রুতা শেষ করুন এখনই। ইউক্রেনের জনগণের পরিস্থিতি খারাপ, এটি আরও খারাপ হতে যাচ্ছে।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, নিন্দা প্রস্তাবে জাতিসংঘের যদি কোনো উদ্দেশ্য থাকে, তা হলো যুদ্ধ বন্ধ করা।

তিনি বলেন, রাশিয়া ক্লাস্টার যুদ্ধাস্ত্র এবং ভ্যাকুয়াম বোমাসহ ইউক্রেনে ব্যতিক্রমী প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করছে।

জাতিসংঘে ইউক্রেনের দূত সের্গেই কিসলিয়্যাস প্রস্তাবটিকে রুশ আক্রমণ বন্ধ করার একটি প্রাচীর বলে মন্তব্য করেছেন।