১৫০০ কি.মি. দূরে আঘাত হানবে উত্তর কোরিয়ার নতুন মিসাইল

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এ সপ্তাহে একাধিক দূরপাল্লার ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। রোববার (১২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। তবে যুক্তরাষ্ট্র একে পরমাণু অস্ত্র হতে পারে বলে আশঙ্কা করছে।

সোমবার (১৩ সেপ্টম্বর) উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, দুই বছর ধরে তৈরি করা ক্রুজ মিসাইলগুলো ১৫০০ কিলোমিটার (৯৩০ মাইল) দূরের লক্ষবস্তুতে সফলভাবে আঘাত হানতে সক্ষম।

বিজ্ঞাপন

সফল পরীক্ষার পরে মিসাইলগুলি সমুদ্রে গিয়ে পড়েছে বলে জানিয়েছে উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম। অ্যামেরিকার আশঙ্কা, মিসাইলগুলি পরমাণু পরীক্ষার অংশ হতে পারে।

গত কয়েকমাস ধরেই দেশের সামরিক শক্তি আরও শক্তিশালীর বিষয়ে জোর দিচ্ছেন কিম জং উন। কিছুদিন আগে তিনি জানিয়েছিলেন, দেশের বিজ্ঞানীরা একাধিক ব্যালেস্টিক মিসাইল তৈরি করেছে। যা উত্তর কোরিয়ার সামরিক শক্তি অনেকটা বৃদ্ধি করেছে। এরপরেই গত মার্চ মাসে একটি কম পাল্লার ব্যলেস্টিক মিসাইলের পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া। যার জেরে যুক্তরাষ্ট্র নতুন নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটির উপর। এবার একাধিক দূরপাল্লার মিসাইলের পরীক্ষা হলো।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দারা জানিয়েছেন, উত্তর কোরিয়ার মিসাইল পরীক্ষার বিষয়টি তারা খতিয়ে দেখছে। কোন এলাকায় তারা এই পরীক্ষা করেছে, তা এখনো স্পষ্ট নয়। মিসাইলের শক্তি কতটা, তার সঙ্গে পরমাণু শক্তির যোগ আছে কি না, সমস্ত কিছুই খতিয়ে দেখা হচ্ছে।

জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব কাতসুনোবু কাটো সাংবাদিকদের বলেন, টোকিও উদ্বিগ্ন এবং পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে।