মিত্রদের চাপে তালেবান সরকারের শপথ বাতিল

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে তালেবানের অন্তর্বর্তী সরকারের শপথ অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। যা ১১ সেপ্টেম্বর ৯/১১ হামলার বিশ বছর পূর্তির দিন হওয়ার কথা ছিল।শপথ অনুষ্ঠানে চীন, তুরস্ক, পাকিস্তান, ইরান, কাতার, রাশিয়া, ভারত ও যুক্তরাষ্ট্রকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

তবে রুশ বার্তা সংস্থা তাসের খবরে বলা হয়েছে, পশ্চিমা বিশ্বসহ বিভিন্ন মহলের চাপে এ তারিখে পরিবর্তন করা হয়েছে।

বিজ্ঞাপন

সূত্রের বরাতে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, দেশটিতে নগদ অর্থের ঘাটতির কারেণে সময়ে অর্থ সাশ্রয়ের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। অবশ্য এও বলা হয়েছে ৯/১১ এই দিনে শপথ অনুষ্ঠান আয়োজনের বিরুদ্ধে তালেবানকে তার মিত্ররা চাপ দিচ্ছে।

আফগান সরকারের তথ্যপ্রযুক্তি কমিশনের সদস্য ইনামুল্লা সামানগনি এক টুইটে লিখেন, নতুন আফগান সরকারের সূচনা অনুষ্ঠান বাতিল করা হয়েছে। মানুষ যাতে বিভ্রান্ত না হন, সে জন্য ইসলামিক আমিরাতের নেতৃত্ব মন্ত্রিসভার একাংশ ঘোষণা করেছে। যা ইতিমধ্যেই কাজ শুরু করেছে।

শুক্রবার ক্রেমলিন নিশ্চিত করেছে আফগানিস্তানে তালেবান সরকারের শপথ অনুষ্ঠানে রাশিয়া কোনোভাবেই অংশ নেবে না।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের বিশ্ববাণিজ্য কেন্দ্রের টুইন টাওয়ারে যাত্রীবাহী বিমান নিয়ে হামলা চালায় একদল সন্ত্রাসী। ওই ঘটনায় কয়েক হাজার নিরীহ মানুষ প্রাণ হারান। এ ঘটনার জন্য মার্কিন সরকার জঙ্গিগোষ্ঠী আল কায়েদাকে দায়ী করে গোষ্ঠীর নেতা বিন লাদেনকে আমেরিকার হাতে তুলে দেওয়ার জন্য তৎকালীন তালেবান সরকারের প্রতি আহ্বান জানায়।

কিন্তু তালেবান নেতৃত্ব তখন ঘোষণা করে-তারা বিন লাদেনকে আশ্রয় দিয়েছেন বলে কিছুতেই আমেরিকার হাতে তাকে তুলে দেবেন না। এরপর ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে হামলা চালিয়ে কয়েক দিনের মধ্যে দেশটি দখল করে নেয় আমেরিকা। পতন ঘটে তালেবান সরকারের। ওই ঘটনার ২০ বছর পর চলতি বছর ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সমূলে আমেরিকা উৎখাত হয়।