মিয়ানমার ছায়া সরকারের জান্তার বিরুদ্ধে ‘প্রতিরক্ষামূলক যুদ্ধ’ ঘোষণা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: আল জাজিরা

ছবি: আল জাজিরা

মিয়ানমারের ছায়া সরকার দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে ‘প্রতিরক্ষামূলক যুদ্ধ’ ঘোষণা করেছে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) মিয়ানমারের জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) ভারপ্রাপ্ত সভাপতি দুওয়া লাশি লা মঙ্গলবার ফেসবুকে একটি ভিডিও বার্তার মাধ্যমে এই খবর ঘোষণা করেছেন। খবর আল জাজিরার।

বিজ্ঞাপন

তিনি তার ফেসবুক ভিডিওবার্তায় বলেছেন, ‘জনগণের জীবন ও সম্পত্তি রক্ষার দায়িত্ব নিয়ে জাতীয় ঐক্য সরকারের। কিন্তু জান্তার বিরুদ্ধে জনগণ প্রতিরক্ষামূলক যুদ্ধ শুরু করেছে। যেহেতু এটি একটি জনবিপ্লব, তাই সমগ্র মিয়ানমারের সকল নাগরিক দেশের প্রতিটি প্রান্তে মিন অং হ্লাইং এর নেতৃত্বাধীন সামরিক বাহিনীর শাসনের বিরুদ্ধে বিদ্রোহ করছে।’

ভিডিওবার্তায় দুয়া লাশি লা মিয়ানমার সামরিক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধ সংঘটনের অভিযোগ তোলেন। এছাড়াও বিভিন্ন জনগোষ্ঠীর সদস্যদের যার যার এলাকায় সামরিক জান্তা ও এর সম্পত্তিতে হামলা চালানোরও নির্দেশ দেন।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির এনএলডি (ন্যাশনাল লি ফর ডেমোক্র্যাসি) সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এর পরপরই জান্তাবিরোধী বিক্ষোভে উত্তাল রয়েছে মিয়ানমার। বিক্ষোভ দমনে চড়াও হয় সামরিক সরকারও। এতে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন সহস্রাধিক মানুষ, বন্দি হয়েছেন কয়েক হাজার।