তালেবানের হামলায় আফগানিস্তানে সাবেক সাংবাদিক নেতা নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

আফগান সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ফাহিম দাসতি। ছবি: সংগৃহীত

আফগান সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ফাহিম দাসতি। ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের উত্তরে অবস্থিত পানশির উপত্যকায় তালেবানের হামলায় বিদ্রোহী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) মুখপাত্র ফাহিম দাসতি নিহত হয়েছেন। তিনি আফগানিস্তান সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি। তিনি সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে পরিচিত ছিলেন।

স্থানীয় সময় সোমবার (৬ সেপ্টেম্বর) সকালে এ তথ্য নিশ্চিত করেছে বিদ্রোহী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ)। খবর তেলো নিউজ ও পার্স-টুডের।

বিজ্ঞাপন

সশস্ত্র এ সংগঠনটি জানায়, তালেবানের সঙ্গে সংঘর্ষে রোববার ভোররাতে ফাহিম দাসতি ও আহমাদ শাহ মাসুদের ভাগ্নে জেনারেল আব্দুল ওয়াদুদ জারা নিহত হয়েছে। তবে তারা এখনো পানশিরে তালেবানের আধিপত্য মেনে নেয়নি।

এনআরএফের শীর্ষ নেতা আহমাদ মাসুদ এক টুইট বার্তায় লেখেন, ‌‌‘আহমাদ শাহ মাসুদের ওপর হামলায় ফাহিম দাসতির চোখ ক্ষতিগ্রস্ত হয়েছিল। এবার পানশিরে আরেক হামলায় তিনি প্রাণ হারালেন। তার সঙ্গে আব্দুল ওয়াদুদ জারাও প্রাণ হারিয়েছেন।’

২০০১ সালে দুই তালেবান সদস্যের আত্মঘাতী হামলায় ‘পানশিরের সিংহ’ হিসেবে পরিচিত আহমাদ শাহ মাসুদ নিহত হন। হামলাকারীরা সাংবাদিক পরিচয়ে মাসুদের সাক্ষাৎকার নিতে গিয়েছিল

ওই হামলায় ফাহিম দাসতি আহত হয়েছিলেন। আফগানিস্তানে রুশ বাহিনীর দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন এনআরএফের প্রতিষ্ঠাতা আহমাদ শাহ মাসুদ। সেসময় তিনি পানশিরে রুশ বাহিনীর আধিপত্য মেনে নেননি।

তালেবান গত ১৫ আগস্ট কাবুল দখলের পর পানশিরকে স্বাধীন প্রদেশ হিসেবে ঘোষণা করেন তার ছেলে এনআরএফের বর্তমান নেতা আহমাদ মাসুদ। তারা তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।