সাবেক আফগান সরকারের ইমেইল বন্ধ করে দিলো গুগল

  • মহিউদ্দিন আহমেদ
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

পুরো আফগানিস্তান এখন তালেবানদের দখলে। সাবেক সরকারের গুরুত্বপূর্ণ বেশিরভাগ লোকজন পালিয়ে বেঁচেছে। তাই পরিস্থিতি বিবেচনা করে আফগান সরকারের বহু ইমেইল অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে গুগল। কারণ ক্ষমতাচ্যুত আফগান সরকারের কর্মকর্তা এবং কর্মচারীদের ইমেইল অ্যাকাউন্টে ক্রমাগত ঢোকার চেষ্টা করছে তালেবানরা। সেই অ্যাকাউন্টগুলো হাতিয়ে আশরাফ গনি সরকারের বিভিন্ন গোপন তথ্য পাওয়ার চেষ্টা তাদের।

আশরাফ গনি সরকারের কর্মকর্তা এবং কর্মচারীদের খোঁজার জন্য বায়োমেট্রিক ও ডেটাবেস ব্যবহার করতে পারে, এই আশঙ্কা থেকেই গুগল বহু ইমেইল অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে বলে খবর।

বিজ্ঞাপন

শুক্রবার (৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে গুগল জানিয়েছে যে, তারা আফগানিস্তানের পরিস্থিতির ওপর নজর রাখছে। যদিও গনি সরকারের আমলের ইমেইল অ্যাকাউন্ট লক করার বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলেনি প্রতিষ্ঠানটি।

সংবাদ সংস্থা রয়টার্সকে আশরাফ গনি সরকারের এক কর্মকর্তা জানান, কাবুল দখলের পরই তাদের দফতরের সমস্ত তথ্য চেয়ে পাঠায় তালেবান। অনেকের ইমেইল ঘেঁটে তথ্যও হাতিয়ে নিতে চায় তারা। ওই কর্মকর্তার আশঙ্কা, যদি তিনি ওই সমস্ত নথি তালেবানের হাতে তুলে দিতেন, তবে গত সরকারের বহু গোপন তথ্য তাদের হাতে চলে যেত। এতে কেবল আফগানিস্তান নয়, অন্যান্য দেশেরও সুরক্ষা বিঘ্নিত হতো। সুরক্ষার কারণে ওই কর্মকর্তার নাম এবং আফগানিস্তান সরকারের কোন দফতরে তিনি কাজ করতেন, তা গোপন রাখা হয়েছে।

জানা গেছে- অর্থ, শিল্প, উচ্চশিক্ষা এবং খনি মন্ত্রনালয়-সহ প্রায় ২৪টি সরকারি সংস্থা গুগলের সার্ভার ব্যবহার করত।

আফগানিস্তানের প্রেসিডেন্সিয়াল প্রোটোকল অফিসও গুগলের সার্ভার ব্যবহার করেছে। সরকারি ডেটাবেস এবং ইমেইল হাতে আসলেই তালেবানরা জানতে পারবে গত সরকারের কর্মচারী, সাবেক মন্ত্রী, সরকারি ঠিকাদার এবং বিদেশি অংশীদারদের সম্পর্কে নানা তথ্য।

মেইল এক্সচেঞ্জারের রেকর্ড বলছে, গুগল ছাড়াও গত আফগান সরকারের কাজকর্মে মাইক্রোসফট কর্পের ইমেইল পরিষেবা ব্যবহার করা হতো। বিশেষ করে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং রাষ্ট্রপতি কার্যালয় এই পরিষেবা ব্যবহার করত।