শিগগিরই চালু হবে কাবুল বিমানবন্দর: কাতার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর শিগগিরই পুনরায় চালু করার জন্য তালেবানদের সঙ্গে কাজ করছে কাতার।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহামেদ বিন আব্দুল রহমান আল থানি দোহায় এক সংবাদ সম্মেলনে বলেছেন, যত দ্রুত সম্ভব হামিদ কারজাই বিমানবন্দরটি পুনরায় চালু করা হবে। তার জন্য তারা তুরস্কের কাছে প্রযুক্তিগত সহায়তা চেয়েছে।

বিজ্ঞাপন

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, কাতারে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের উপ-প্রধান শের আব্বাস স্তানিকজাই বুধবার বলেছিলেন, সম্প্রতি কাবুল বিমানবন্দরে যে বিশৃঙ্খলা হয়েছে সেজন্য যুক্তরাষ্ট্রের অব্যবস্থাপনা দায়ী এবং বিমানবন্দর মেরামতের জন্য বর্তমানে ৩ কোটি মার্কিন ডলার প্রয়োজন। তিনি বলেন, আগামী দু’দিনের মধ্যে বিমানবন্দর পুনরায় কার্যক্রম শুরু করার জন্য প্রস্তুত হবে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, বিমানবন্দরটি চালু করতে আমরা কঠোর পরিশ্রম করছি। আমরা আশাবাদী যত তাড়াতাড়ি সম্ভব এটি পরিচালনা করতে সক্ষম হব। আশা করি আগামী কয়েক দিনের মধ্যে আমরা কিছু ভালো খবর শুনব।

কাবুল বিমানবন্দর বন্ধ থাকায় ইতিমধ্যে ভিড় জমতে শুরু করেছে বেলুচিস্তান প্রদেশের চমন এবং খাইবার-পাখতুনখোয়ার তোরখাম সীমান্তে। পাশাপাশি একই অবস্থা ইরানের ইসলাম কালা ও তুর্কমেনিস্তান সীমান্তেও। প্রতিবেশী রাষ্ট্রে আশ্রয় নিতেই সীমান্তে ভিড়ছে আফগানরা।