খাদ্য সংকটে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় চরম খাদ্য সংকট দেখা দিয়েছে। এমন অবস্থায় দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির সরকার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বেসরকারি ব্যাংকগুলোতে বৈদেশিক মুদ্রা ফুরিয়ে যাওয়ায় প্রয়োজনীয় খাবার আমদানিও করতে পারছে না দেশটি। কঠিন অর্থনৈতিক সংকটে ভুগছে দেশটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩১ আগস্ট) লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে জানিয়েছেন, চিনি, চালসহ অন্যান্য প্রয়োজনীয় খাদ্যপণ্য মজুদ ঠেকাতে তিনি জরুরি আইন কার্যকরের নির্দেশ দিয়েছেন। এর ফলে সরকারি কর্মকর্তারা ব্যবসায়ীদের মজুত করা খাদ্য জব্দ, মজুতকারীকে গ্রেফতার ও সরকার পণ্যের মূল্য নির্ধারণের ক্ষমতা পেল।

ধান, চাল, চিনি এবং অন্যান্য ভোগ্যপণ্যের সরবরাহের সমন্বয় করার জন্য রাজাপাকসে একজন শীর্ষ সেনা কর্মকর্তাকে অপরিহার্য পরিষেবার কমিশনার জেনারেল হিসেবে নিয়োগ দিয়েছেন।

আল জাজিরার প্রতিবেদন থেকে জানা যায়, শ্রীলঙ্কায় সম্প্রতি চিনি, চাল, পেঁয়াজ ও আলুর মতো খাদ্যপণ্যের দাম ব্যাপকভাবে বেড়েছে। এছাড়া করোনাভাইরাস আতংকের মধ্যেই গুঁড়াদুধ, কেরোসিন তেল ও রান্নার গ্যাসের জন্য দোকানগুলোর সামনে ক্রেতাদের দীর্ঘ লাইন দেখা গেছে। সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে দেশটিতে ১৬ দিনের কারফিউ জারি করা হয়েছে, যা শেষ হবে আগামী সোমবার। সেখানে এখনো প্রায় প্রতিদিন করোনায় দুই শতাধিক মানুষ মারা যাচ্ছেন। এরপরও বাধ্য হয়েই দোকানের সামনে ভিড় করছেন সাধারণ লোকজন।

দেশটির বাণিজ্যমন্ত্রী বান্দুলা গুনাবর্ধনে বলেছেন, কিছু অসাধু ব্যবসায়ী খাদ্যপণ্য মজুদ করার ফলে খাদ্য ঘাটতি দেখা দিয়েছে। এতে করে জনসাধারণের অসুবিধা হচ্ছে। সরকার খাদ্য মজুদ করার জন্য জরিমানার পরিমাণ বাড়িয়েছেন বলে জানান তিনি।