কাতার থেকে কাবুলে কূটনৈতিক তৎপরতা চালাবে জাপান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিতসু মোতেগি

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিতসু মোতেগি

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে দূতাবাস কাতারে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাপান। দেশটি এখন কাতারের দোহা থেকে আফগানিস্তানে কূটনৈতিক তৎপরতা চালাবে।

মঙ্গলবার (৩১ আগস্ট) তোশিমিতসু মোতেগি জাপানের গণমাধ্যমে এসব কথা জানিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

জাপানের পররাষ্ট্রমন্ত্রী বলেন,‌ ‌‘আমরা প্রথমে কাবুল থেকে দূতাবাস সরিয়ে তুরস্কের আঙ্কারায় নেয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। সেই সিদ্ধান্ত পাল্টে আমরা কাতারে কাবুল দূতাবাস চালু করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি বলেন, ‘কাতারের দোহায় তালেবানের আঞ্চলিক কার্যালয় রয়েছে। সেখান থেকে আফগানিস্তানের ক্ষমতায় বসা তালেবানের সঙ্গে যোগাযোগ আরও সহজ হবে। আমরা বিশ্বাস করি- বিভিন্ন উপায়ে দেশটির সঙ্গে কূটনৈতিক যোগাযোগ রাখা সম্ভব হবে। সবদিক বিবেচনা করেই এ সিদ্ধান্ত নিয়েছে জাপান।’

তোশিমিতসু মোতেগি আরও বলেন, ‘আমরা আফগান পরিস্থিতি গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করছি। সেখানে আমরা কূটনৈতিক তৎপরতা বন্ধ করবো না। তবে সার্বিক নিরাপত্তার জন্য দূতাবাস সাময়িক সময়ের জন্য সরিয়ে নেয়া হচ্ছে। পরিস্থিতির উন্নতি হলে জাপান আবার কাবুলে ফিরে যাবে।’

প্রসঙ্গত, প্রায় দুই দশক পর গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে তালেবান যোদ্ধারা। তালেবান কাবুল দখলে নেয়ার আগেই দেশটির মার্কিন সমর্থিত রাষ্ট্রপতি আশরাফ গানি দেশ ছেড়ে পালিয়ে যায়।

এদিকে, চুক্তি অনুযায়ী আজ ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান ছেড়েছে মার্কিন ও ন্যাটোভুক্ত দেশগুলোর সেনারা। কাবুল বিমানবন্দরও এখন তালেবানের বিশেষ সেনা ‘বাদ্রি’র দখলে। তারা বিমানবন্দর দেখভাল করছে।

তবে এখনও আফগানিস্তানে পূর্ণাঙ্গ সরকার গঠন করতে পারেনি তালেবান। তারা কয়েকজন মন্ত্রী এবং কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের প্রধানের নাম ঘোষণা করেছে। দ্রুত তারা সরকার গঠন করবে বলে জানিয়েছে।