‘কাবুলে শতাধিক ব্রিটিশ নাগরিক আটকা পড়েছেন’

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডোমিনিক রাব

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডোমিনিক রাব

আফগানিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ন্যাটোভুক্ত দেশগুলো তাদের সব সেনা সরিয়ে নিয়েছে। সঙ্গে সরিয়ে নিয়েছে তাদের বেসামরিক নাগরিক ও অনুগত আফগানদের।

মঙ্গলবার (৩১) আগস্ট কাবুল বিমানবন্দর থেকে মার্কিন সেনাদের বহন করা শেষ ফ্লাইট ছেড়ে গেছে। তার আগেই কাবুল ছেড়েছেন যুক্তরাজ্যের সেনারা।

বিজ্ঞাপন

তবে আফগানিস্তানে এখনো যুক্তরাজ্যের প্রায় ১০০ নাগরিক আটকা পড়েছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র সচিব ডোমিনিক রাব। তিনি বলেছেন, ‘কাবুলে এখনো ব্রিটিশ নাগরিকরা আটকা পড়ে আছেন। সেটা একশো কিংবা তার কিছু কম-বেশি হবে।’

ব্রিটিশ পররাষ্ট্র সচিব স্থানীয় সময় মঙ্গলবার (৩১ আগস্ট) সকালে স্কাই নিউজকে এসব কথা বলেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ডোমিনিক রাব বলেন, ‘আমরা গত ১৫ দিনে প্রায় পাঁচ হাজার ব্রিটিশ নাগরিককে সেখান থেকে বের করে এনেছি। আমি জানি, কাবুলে কূটনৈতিক কাজে বিশেষ দায়িত্বে এখনো কিছু ব্রিটিশ নাগরিক জীবনের ঝুঁকি নিয়ে অবস্থান করছেন। তবে সেই সংখ্যা খুবই কম।’

barta24
মার্কিন সেনারা কাবুল বিমানবন্দর ছাড়ার পর তালেবানের মুখপাত্র বাদ্রি সেনাদের নির্দেশনা দেন। ছবি: সংগৃহীত

এদিকে, যুক্তরাষ্ট্রের সেনাদের বহন করা শেষ ফ্লাইট কাবুল বিমানবন্দর ছাড়ার পর আফগানিস্তানকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে ঘোষণা দিয়েছে দেশটির ক্ষমতা দখল করা সশস্ত্র গোষ্ঠী তালেবান।

চুক্তি অনুযায়ী আজ ৩১ আগস্ট (মঙ্গলবার) যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সেনারা আফগানিস্তান ছেড়েছে। প্রায় দুই দশক পর বিদেশি সেনাদের নিয়ন্ত্রণমুক্ত হয়েছে কাবুল।

কাবুল বিমানবন্দর ছাড়ার আগে মার্কিন কেন্দ্রীয় কমান্ডের প্রধান মেরিন জেনারেল ফ্রাঙ্ক ম্যাককেঞ্জি বলেন, ‘আমরা সবাইকে বের করতে পারিনি। আমাদের ধারনা- যদি আমরা আরও ১০ দিন এখানে থাকি, তবুও সবাইকে বের করতে পারবো না।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছিলেন, আগস্টের ৩১ তারিখের মধ্যেই আফগানিস্তান থেকে দেশটির সব সামরিক-বেসামরিক লোকদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র। সেই ঘোষণা অনুযায়ী আমেরিকা নির্ধারিত সময়ের মধ্যে কাবুল ছেড়েছে। তবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অনেক নাগরিক এখনো কাবুলে আটকা পড়েছেন বলে জানানো হচ্ছে।