জাপানে মডার্নার আরও ১০ লাখ ‘দূষিত ডোজ’ স্থগিত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মডার্নার উদ্ভাবিত করোনার টিকার ১০ লাখ ডোজের ব্যবহার স্থগিত করেছে জাপান। মডার্নার ‘দূষিত’ টিকা নিয়ে দুইজনের মৃত্যুর পর জাপান সরকার নতুন করে আরও দুটি লটে উৎপাদিত টিকার ব্যবহার স্থগিতের এ সিদ্ধান্ত টিকাদান কার্যক্রমকে বাধাগ্রস্ত করবে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর রয়টার্সের।

এর আগে, গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) মডার্না টিকার তিনটি লটে উৎপাদিত ১৬ লাখ ৩০ হাজার ডোজের ব্যবহার স্থগিত করে জাপান। এর সপ্তাহখানেক আগে সেগুলোর কয়েকটি ডোজ ‘দূষিত’ হওয়ার খবর পায় স্থানীয় পরিবেশক তাকেদা ফার্মাসিউটিক্যাল। কিন্তু ব্যবহার স্থগিত হওয়ার আগেই দেশব্যাপী ৮৬৩টি কেন্দ্রে টিকাগুলো পাঠানো হয়ে গিয়েছিল।

বিজ্ঞাপন

টিকা দূষণের সবশেষ খবরগুলো এসেছে জাপানের গুনমা ও ওকিনাওয়া প্রদেশ থেকে। এর পরিপ্রেক্ষিতে গত রোববার (২৯ আগস্ট) নতুন করে মডার্নার ১০ লাখ ডোজের ব্যবহার স্থগিত করা হয়।

গুনমার এক কর্মকর্তা জানিয়েছেন, মডার্না টিকার একটি ভায়ালে সূক্ষ্ম কালো পদার্থ পাওয়া গিয়েছিল। ওকিনাওয়াতে এক কর্মকর্তা জানিয়েছেন, একটি সিরিঞ্জে কালো পদার্থ এবং অন্য একটি সিরিঞ্জে গোলাপী উপাদান দেখা গেছে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ভায়ালের মধ্যে ভুলভাবে সিরিঞ্জের সুচ ঢোকানোর কারণে এ ধরনের ঘটনা ঘটতে পারে। হয়তো ভায়ালের রাবার স্টপারের কিছু অংশ সিরিঞ্জের মধ্যে চলে গিয়েছিল। ফলে ওই দুটি লটের অন্য টিকাগুলো যথারীতি ব্যবহার করা যাবে।