কাবুল বিমানবন্দরে বোমা হামলায় ১২ মার্কিন সেনাসহ নিহত ৬০

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কাবুল বিমানবন্দরে হামলায় নিহত বাড়ছেই। ছবি: সংগৃহীত

কাবুল বিমানবন্দরে হামলায় নিহত বাড়ছেই। ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের প্রবেশপথে দুটি আত্মঘাতী বোমা হামলায় নিহত বেড়ে অন্তত ৬০ জনে দাঁড়িয়েছে। যাদের মধ্যে ১২ জন মার্কিন সেনা রয়েছেন। ভয়াবহ এ হামলায় আহত হয়েছেন আরও অন্তত ১৪০ জন। খবর বিবিসির।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২৬ আগস্ট) সন্ধ্যার দিকে হামিদ কারজাই বিমানবন্দরের আবে ফটকে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। যেটি ব্যারন ক্যাম্পের পাশে অবস্থিত।

বিজ্ঞাপন

তালেবানের ক্ষমতা দখলের পর আফগানিস্তান ছাড়তে বিমানবন্দরের পাশে ক্যাম্প করেছিলেন অসংখ্য মানুষ। সেখানে জটলা করে কাবুল ছাড়ার অপেক্ষায় ছিলেন তারা। জটলার মধ্যেই হঠাৎ বিকট শব্দে দু’টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

barta24

একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, কাবুল বিমানবন্দরের বিস্ফোরণটি অত্যন্ত শক্তিশালী। তিনি জানান, সেখানে ৪০০ থেকে ৫০০ মানুষের জটলা ছিল। তারা সবাই আফগান ছাড়ার জন্য বিমানবন্দরে গিয়েছিলেন৷ মুহূর্তেই সব এলোমেলো হয়ে যায়। বিস্ফোরণের পর গোলাগুলির শব্দও শোনা যায়।

বোমা হামলার বিষয়টি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন থেকেও নিশ্চিত করা হয়েছে। পেন্টাগনের একজন কর্মকর্তা জানিয়েছেন, সেখানে যুক্তরাষ্ট্রের সেনা ছাড়াও অনেক বেসামরিক লোকজন ছিল। তাদের মধ্যে অনেকে হতাহত হয়েছেন। এ পর্যন্ত অন্তত ১২ জন মার্কিন সেনা নিহতের খবর নিশ্চিত হওয়া গেছে।

barta24

তবে যুক্তরাজ্যের কোনো নাগরিক হতাহত হয়নি বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক টুইট বার্তায় যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের কোন সেনা ও কনস্যুলেট কাবুল বিস্ফোরণে আহত হয়নি। তবে কাবুলে হতাহতদের উদ্ধার ও চিকিৎসা নিশ্চিতে মিত্রদের সাথে কাজ করছে তারা।

গত ১৫ আগস্ট কাবুল দখল করে তালেবান। মঙ্গলবার তারা কয়েকজন মন্ত্রী এবং বিভিন্ন শীর্ষ পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে। এছাড়া চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্র ও ন্যাটো সদস্য দেশগুলো আগামী ৩১ আগস্টের মধ্যে কাবুল থেকে তাদের সব সেনা প্রত্যাহার করে নেবে। এর মধ্যেই ভয়াবহ এ হামলার ঘটনা ঘটলো।