দরপতনের মাসেও ডিএসই থেকে রাজস্ব পেলো ২৩ কোটি টাকা

  • মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ডিএসইর লোগো

ডিএসইর লোগো

দরপতনের মাস মার্চেও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ২৩ কোটি ৪৮ লাখ ৭৪ হাজার ৫৯৩ টাকা। যা আগের মাসের চেয়ে ২৪ লাখ টাকা বেশি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী মাসে বিনিয়োগকারীদের লেনদেন কম হলেও কেবল উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি বেশি হওয়ায় সরকার এ খাত থেকে রাজস্ব বেশি পেয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

তারা বলছেন, সরকার এ খাত থেকে রাজস্ব আরও বেশি পেতো। বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষণার পর থেকে দেশের দুই পুঁজিবাজারে ফেব্রুয়ারি মাস জুড়ে দরপতনের ধারা অব্যাহত ছিল। একই ধারাবাহিকতায় মার্চ মাসেও লেনদেন হয়েছে। ফলে লেনদেনও কম হয়েছে। তাতে রাজস্ব আয়ের পরিমাণ কমেছে।

ডিএসইর তথ্য মতে, মার্চ মাসে ১৯ কার্যদিবসে মোট ৯ হাজার ৩৯১ কোটি ৭৮ লাখ টাকার লেনদেন হয়েছে। তাদের লেনদেন থেকে সরকার মোট ২৩ কোটি ৪৮ লাখ ৭৪ হাজার ৫৯৩ টাকার রাজস্ব পেয়েছে।

দুই প্রকার লেনদেনের মধ্যে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি বাবদ লেনদেন থেকে সরকার রাজস্ব পেয়েছে ৯ কোটি ৩৯ লাখ ১২ হাজার ৮৯ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি থেকে আয় হয়েছে ১৪ কোটি ৯ লাখ ৬২ হাজার ৫০৪ টাকা।

এর আগের মাস ফেব্রুয়ারিতে ১৮ কার্যদিবসে বিনিয়োগকারীদের মোট ১৩ হাজার ৭৭৯ কোটি ১ লাখ টাকা লেনদেন হয়েছে। তাতে সরকারের রাজস্ব আয় হয়েছিল ২৩ কোটি ২৪ লাখ ৬৯ হাজার ৩৬৭ টাকা।

দুই ধরনের রাজস্ব আয়ের মধ্যে ফেব্রুয়ারি মাসে বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা বাবদ আয় হয়েছে ১৩ কোটি ৭৭ লাখ ৮৮ হাজার ৭১৬ টাকা।

আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা থেকে রাজস্ব আয় হয়েছে ৯ কোটি ৪৬ লাখ ৮০ হাজার ৬৫১ টাকা।

অন্যদিকে, চলতি বছরের প্রথম মাসে রাজস্ব আদায় হয়েছিল ৩২ কোটি ৬৪ লাখ ৮২ হাজার ১৪৪ টাকা। ওই মাসে ২৩ কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ২২ হাজার ৩৪৭ কোটি ৯৪ লাখ টাকা। সে সময় বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা থেকে সরকার রাজস্ব পেয়েছিল ২২ কোটি ৩৪ লাখ ৭০ হাজার টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা থেকে সরকার রাজস্ব পেয়েছিল ১০ কোটি ৩০ লাখ টাকা।

ডিএসই কর্তৃপক্ষ কর বাবদ এই টাকা জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দেবে।