জাবি ভিসির বাসভবনের সামনে প্রতিবাদী কনসার্ট

  জাবি উপাচার্য অপসারণ আন্দোলন
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

জাবি ভিসির বাসভবনের সামনে চলছে প্রতিবাদী কনসার্ট, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

জাবি ভিসির বাসভবনের সামনে চলছে প্রতিবাদী কনসার্ট, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসনের নিষেধাজ্ঞা ভেঙে বৃহস্পতিবার (৭ নভেম্বর) ফের বিক্ষোভ মিছিল করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বিক্ষোভ মিছিল শেষে সন্ধ্যা সাড়ে ৬টায় উপাচার্য (ভিসি) অধ্যাপক ফারজানা ইসলামের বাসভবনের সামনে শিক্ষার্থীরা অবস্থান নেন। এ সময় তারা পূর্বঘোষিত প্রতিবাদী কনসার্ট আয়োজন করেন।

বিজ্ঞাপন

গান ও কবিতা আবৃত্তিসহ বিভিন্ন পরিবেশনায় কনসার্ট মুখর করে তুলেছেন তারা।

জাবি ভিসির বাসভবনের সামনে চলছে প্রতিবাদী কনসার্ট, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

চলমান আন্দোলনে সংহতি জানিয়ে এ কনসার্টে গান গাইবেন সিনা হাসান, আহমেদ হাসান সানী, তুহিন কান্তি দাস, নাইম মাহমুদ ও মূইজ মাহফুজ।

উল্লেখ্য, ‘উন্নয়নের নামে বৃক্ষ নিধন’ বন্ধসহ বিভিন্ন দাবি আদায়ে গত আগস্ট মাসে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে আন্দোলন শুরু হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। পরে ছাত্রলীগকে উপাচার্য ২ কোটি টাকা ‘ঈদ সালামি’ দিয়েছেন এমন খবর গণমাধ্যমে প্রকাশ পেলে আন্দোলন আরও জোরদার হয়। গত ১৯ সেপ্টেম্বর তার পদত্যাগের দাবিতে শুরু হয় আন্দোলন।

 চলছে প্রতিবাদী কনসার্ট, সতর্ক অবস্থানে পুলিশ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

গত সপ্তাহ থেকে আন্দোলনকারীরা তার অপসারণ দাবিতে শুরু করেন ধর্মঘট। পরে সোমবার তারা উপাচার্যের বাসভবন অবরোধ করেন। লাগাতার এ কর্মসূচিকে কেন্দ্র করে মঙ্গলবার ক্যাম্পাস উত্তপ্ত হয়ে ওঠে। সেদিন দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানার নেতৃত্বে শুরু হওয়া একটি মিছিল উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে আন্দোলনকারীদের ওপর হামলা চালায়। হামলায় আট শিক্ষক, চার সাংবাদিক ও কয়েকজন নারী শিক্ষার্থীসহ অন্তত ৩৫ জন আহত হন।