দরপতনের প্রতিবাদে বিনিয়োগকারীদের বিক্ষোভ

  • সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ডিএসই'র সামনে বিনিয়োগকারীদের বিক্ষোভ, ছবি: বার্তা২৪

ডিএসই'র সামনে বিনিয়োগকারীদের বিক্ষোভ, ছবি: বার্তা২৪

পুঁজিবাজারের চলমান দরপতনের প্রতিবাদে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে মানববন্ধন করেছেন বিনিয়োগকারীরা। এ সময় পুঁজিবাজারের স্বার্থে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের পদত্যাগ দাবি করেন তারা।

 

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। ডিএসই’র সামনে বিক্ষোভের পর মিছিল নিয়ে বের হন বিনিয়োগকারীরা। মিছিলটি শাপলা চত্বরে গিয়ে শেষ হয়।

মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে সংগঠনটির সভাপতি মিজান-উর-রশিদ চৌধুরী বলেন, ‘খারাপ কোম্পানির আইপিওর অনুমোদনের কারণে পুঁজিবাজারে দরপতন হচ্ছে। বাজারের স্বার্থে এই মুহুর্তে আইপিওর বন্ধ করতে হবে।’

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী পুঁজিবাজার অর্থনীতির মূল উৎস হিসেবে বিবেচিত হয়। সরকার দেশের উন্নয়নে প্রয়োজনীয় অর্থ শেয়ারবাজারের সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করে। পৃথিবীর অন্যান্য দেশগুলোতে এমন ভাবেই চলে আসছে। কিন্তু আমাদের দেশে এর অবস্থান পুরোটাই ভিন্ন। পুঁজিবাজারকে তালিকাভুক্ত কোম্পানিগুলো একটি লুটপাট করার জায়গা হিসেবে ধরে নিয়েছে। আর সাধারণ বিনিয়োগকারীরা না বুঝেই সেই লুটপাটের শিকার হচ্ছেন।’

তিনি বলেন, ‘বর্তমানে ৭৬টি কোম্পানি ইস্যু মূল্যের নিচে অবস্থান করছে। কিন্তু নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছেনা। সরকার বিএসইসি'র চেয়ারম্যান হিসেবে খায়রুল হোসেনকে দায়িত্ব দিয়েছে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার উদ্দেশ্যে, ইস্যুয়ার কোম্পানির স্বার্থের কথা চিন্তা করার জন্য নয়। অথচ বিএসইসি'র সব পদক্ষেপ ইস্যুয়ার কোম্পানিগুলোর পক্ষে যাচ্ছে।