লেনদেন বাড়লেও পুঁজি হারালো ৯ হাজার কোটি টাকা

  • সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তিনদিন সূচকের উত্থান আর দু’দিন পতনের মধ্যে দিয়ে এপিল মাসের প্রথম সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার।

পরপর দুই সপ্তাহ চার কার্যদিবস পর বিদায়ী সপ্তাহে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচঞ্জে (সিএসই) মোট পাঁচ কার্যদিবস লেনদেন হয়েছে। আর তাতে লেনদেন কিছুটা বেড়েছে।

বিজ্ঞাপন

তবে আগের সপ্তাহের মতোই সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।  এর ফলে টানা চার সপ্তাহ দরপতন হলো।

সূচক ও প্রায় সব শেয়ারের দাম কমায় পুঁজিবাজার থেকে বিনিয়োগকারীদের মূলধন অর্থাৎ পুঁজি কমেছে ৯ হাজার ১৭০ কোটি টাকা।

এর মধ্যে ডিএসই থেকে কমেছে ৪ হাজার ৬১০ কোটি ৬৩ লাখ ৯৪ হাজার ৪৫৪ টাকা। আর সিএসই থেকে মূলধন কমেছে ৪ হাজার ৫৬৯ কোটি ৬৭ লাখ টাকা।

এর আগের সপ্তাহে কমেছিল সোয়া ৬ হাজার কোটি টাকা। তার আগের সপ্তাহে কমেছিলো সাড়ে ৮ হাজার কোটি টাকা।

আলোচিত সপ্তাহে (৩১মার্চ-৪এপ্রিল) ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১২ কোটি ৬৬ লাখ ৭৪ হাজার ৮৫০ টাকার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৪৪৬ কোটি ৪ লাখ ১৮ হাজার ৬৭০ টাকার। যা শতাংশের হিসেবে ৩৯ দশমিক ১৮ শতাংশ বেড়েছে।

ফলে দৈনিক লেনদেনের গড়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪০২ কোটি ৫৩ লাখ টাকা। এর আগের সপ্তাহে দৈনিক লেনেদেন হয়েছিল ৩৬১ কোটি টাকা। অর্থাৎ গত সপ্তাহে লেনদেন বেড়েছে ৫৬৬ কোটি ৬২ লাখ টাকা।

এই সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ৮৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৭ কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহ দাম বেড়েছিল ১৪৬টির, কমেছিল ১৬৯টির, আর অপরিবর্তিত ছিল রয়েছে ৩৫ কোম্পানির শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শোয়ারের দাম কমায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসই এর আগের সপ্তাহের চেয়ে ৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৪৫৯ পয়েন্টে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১৩৫ কোটি ৪১ লাখ ২০ হাজার ৬০১ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৯৮ লাখ ৪২ হাজার ৫৯ টাকা।

এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ১৬৫টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম। ফলে আগের সপ্তাহের চেয়ে ১৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬হাজার ৭৪০ পয়েন্টে।