দলীয় ব্যাটিং নৈপুণ্যে শান্তদের ৩০৬ রানের বড় সংগ্রহ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-11 15:11:19

সেমির আশা ফুরিয়ে বাংলাদেশের নজর কেবলই ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে। নিজেদের সর্বশেষ ম্যাচে লঙ্কানদের বিপক্ষে জয় অনেকটাই তা নিশ্চিত করেছে চ্যাম্পিয়নস ট্রফির মূলপর্ব। তবে তা পুরোপুরি নিশ্চিতের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০৬ রানের বড় সংগ্রহ পেয়েছে নাজমুল হাসান শান্তর দল।

চলমান ব্যাটিং ব্যর্থতা ছাপিয়ে আজ দলীয় ব্যাটিং নৈপুণ্যে দেখাল শান্ত-হৃদয়রা। ৩০০ পেরোনো রানে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা মিলে সেঞ্চুরির। তবে টপ-অর্ডারদের সময় উপযোগী ইনিংস ও জুটির ভরেই এই সংগ্রহ পায় বাংলাদেশ।

পুনেতে আসরের শেষ ম্যাচে টসে হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই সাবলীল ভঙ্গিতে ব্যাট করতে থাকেন দুই ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান তামিম। শুরুর ওভারে কিছুটা ধীরস্থিরভাবে খেললেও সময় গড়ালে চড়াও হন বোলারদের ওপর। প্রথম পাওয়ার প্লেতেই তুলে নেন ৬২ রান। পাওয়ার প্লে শেষে রানের গতি আরও এক মাত্রা বাড়িয়ে এগোতে থাকেন তারা। তবে পরক্ষণেই খায় ধাক্কা। দলীয় ৭৬ রানের মাথায় শন অ্যাবোটের কট অ্যান্ড বোল্ডে ফেরেন তানজিদ হাসান তামিম। এর আগে ব্যক্তিগত খাতায় যোগ করেন ৩৬ রান।

তবে উইকেট বাঁচিয়ে সামনের দিকে এগোতে থাকেন লিটন। বড় ইনিংসের আশা জাগিয়ে আরও একবার ব্যর্থ হলেন এই ডানহাতি ব্যাটার। দলীয় ১০৬ রানের মাথায় মারনাস লাবুশেনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি (৩৬)।

দুই ওপেনারের ফেরার পর রানের গতি সামলানোর দায়িত্ব নেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও তাওহীদ হৃদয়। সেখান থেকে রান গতির মাত্রা এক ধাপ এগিয়ে বড় সংগ্রহের পথে এগোচ্ছেন শান্ত ও হৃদয়। শান্ত কিছুটা বুঝেশুনে খেললেও পিচে নামার পর থেকেই আগ্রাসী মনোভাব নিয়ে ব্যাট করতে থাকেন হৃদয়।

শুরুর উইকেটের পর বোলারদের ছাপিয়ে এগিয়ে থাকেন ফিল্ডার মারনাস লাবুশেন। লিটনের ক্যাচের পর শান্তর রান আউটের পাশে উঠে তার নাম। ছন্দে ফেরা বাংলাদেশের অধিনায়ক ৫৭ বলে ৪৫ রানে ফিরলে ভাঙে তৃতীয় উইকেটে ৬৪ রানের জুটি।

বয়সটা যখন ৩৮ ছুঁইছুঁই, তখন কার্যত নিজের শেষ বিশ্বকাপ খেলতেই এসেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। দলের এটি আসরের শেষ ম্যাচ। তখন এটিও বলা যায়, নিজের শেষ বিশ্বকাপ ম্যাচে খেলতে নেমেছেন ডানহাতি মিডল অর্ডারের এই ব্যাটার। শুরু থেকেই ব্যাট হাতে তার আগ্রাসী মনোভাব দেখে মনে হচ্ছিল শেষ ম্যাচটা ভালোভাবেই রাঙিয়ে রাখবেন মাহমুদউল্লাহ। তবে সেটিকে বেশিক্ষণ দীর্ঘায়িত করতে পারলেন না তিনি। ফিরলেন রান আউটে কাটা পড়ে। এর আগে করেন ২৮ বলে ১ চার ও তিন ছক্কায় ৩২ রান।

বেশিক্ষণ টিকতে পারলেন না মুশফিকুর রহিমও (২১)। দলীয় ২৫১ রানের মাথায় ফেরেন ম্যাচে অ্যাডাম জ্যাম্পার দ্বিতীয় শিকার হয়ে। এতেই লঙ্কান পেসার দিলশান মাদুশাঙ্কাকে ছাড়িয়ে ২২ উইকেট নিয়ে আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেটের মালিক হলেন এই অজি লেগ স্পিনার।

তবে আরেক প্রান্তে থিতু হয়ে বেশ দৃঢ়তার সঙ্গে খেলতে থাকেন হৃদয়। ৬১ বলে তুলে নেন ফিফটি। এরপর বাড়ান রানের গতি। তবে তাকে ফেরান অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। ৭৯ পাঁচ চার ও ২ ছক্কায় দলীয় সর্বোচ্চ ৭৪ রান করেন ডানহাতি এই ব্যাটার।

শেষ দিকে মেহেদী হাসান মিরাজের ২০ বলে ২৯ রানের ক্যামিও ইনিংসের ভরে তিন'শ পেরিয়ে ৩০৬ রানে থামে বাংলাদেশ। জ্যাম্পা ও অ্যাবোট নেন দুটি করে উইকেট। তিন ব্যাটারকে রান আউট করে ফেরান অজি ফিল্ডাররা। 

 

 

 

এ সম্পর্কিত আরও খবর