১৫ বছরে এক বদলে যাওয়া বাংলাদেশ: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-29 17:19:06

২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে গত ১৫ বছর ক্ষমতায় থেকে আওয়ামী লীগ বাংলাদেশকে বদলে যাওয়া বাংলাদেশে রূপান্তর করেছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (২৯ ডিসেম্বর) দুপুরে বরিশাল নগরের বঙ্গবন্ধু উদ্যানে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে আওয়ামী লীগের জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, ২০০৯ থেকে ২০২৩ সাল, ১৫ বছর আমরা ক্ষমতায়, বাংলাদেশ বদলে যাওয়া বাংলাদেশ। বাংলাদেশ সার্বিকভাবে রাস্তাঘাট, পুল যতদূর নির্মাণ করে দিয়েছি। খাদ্য নিরাপত্তা আমরা নিশ্চিত করেছি। যেখানে ১কোটি ৮০ লক্ষ মেট্রিক টন খাদ্য ছিল আজ সেখানে ৪ কোটি ৯২ লক্ষ ১৬ হাজার মেট্রিক টন খাদ্য উৎপাদন হয়। যে মানুষ এক বেলা খেতে পারত না সে মানুষটা আজ ২ বেলা, ৩ বেলা খেতে পারে।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত উন্নত সমৃদ্ধ দেশ গড়বেন। যুদ্ধ বিধ্বস্ত দেশের ক্ষমতা হাতে নিয়েছিলেন। রিজার্ভ মানি ছিল না, গোলায় এক ফোটা খাবার ছিল না। যুদ্ধকালী সময় কোনো ফসল মাঠে ফলেনি। রাস্তাঘাট, পুল ব্রিজ সব বিধ্বস্ত। শূন্য হাতে তিনি শুরু করেছিলেন, মাথাপিছু আয় ছিল ৯১ ডলার। জাতির পিতাকে পীড়া দিত, তাই নিজেকে উৎসর্গ করেছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, মাত্র সাড়ে তিন বছরের মধ্যে মাথাপিছু ২৭৭ ডলারে বৃদ্ধি করেন। দুইটি পোর্ট মাইন মুক্ত করা, রাস্তাঘাট উন্নত করা, হতদরিদ্রদের খাস জমি বিতরণ, বিনা পয়সায় বই কাপড় চোপড় পর্যন্ত দিয়েছিলেন। হত্যা, কু, ষড়যন্ত্রের মধ্য দিয়ে জিয়া-মুশতাক ক্ষমতায় আসে। এরপর জেনারেল এরশাদ ক্ষমতায় আসে কিন্তু বাংলাদেশের মানুষের ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি।

তিনি আরও বলেন, বরিশাল অঞ্চলে, বিভাগে এখানে আমি আমাদের নৌ বাহিনীর ঘাটি করেছি। সেনানিবাস তৈরি করেছি। এই এলাকা উন্নয়নের জন্য বিদ্যুৎ কেন্দ্র করা হয়েছে। বিশেষ অর্থনৈতিক অঞ্চল করে দিচ্ছি। সেখানে সোলার প্যানেলসহ কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছি। ভোলার গ্যাস সিএনজি করে ঢাকায় নিচ্ছি। ভবিষ্যতে আমরা বরিশালেও নিয়ে আসব। শিল্প কারখানা যাতে গড়ে উঠে সে ব্যবস্থা আমরা করবো।

প্রধানমন্ত্রী বলেন, মুজিববর্ষে আমরা ঘোষণা দিয়েছিলাম, বাংলাদেশের একটি মানুষ ও গৃহহীন, ভূমিহীন থাকবে না। আজকে আমরা প্রায় ৮ লক্ষ ৪১ হাজার ৬শ ২৩টি পরিবারকে বিনামূল্যে ঘর দিয়েছি। বরিশালের প্রতিটা উপজেলা পর্যায় পর্যন্ত যদি কেউ ভূমিহীন থাকে তাকে বিনা পয়সায় ঘর দিয়ে জীবন জীবিকার ব্যবস্থা করে দিব। বেদে, হিজড়াসহ নানা ধরনের যারা অনগ্রসর এমনকি কুষ্ঠ রোগী তাদের কে ও আমরা ঘর ও জীবন জীবিকার ব্যবস্থা করে দিচ্ছি।

তিনি বলেন, আমরা রাস্তা করে দিয়েছি। কেমন রাস্তা আপনারা দেখেন। সেখানে চড়লে মনে হবে বাংলাদেশ না কোনো উন্নত দেশে যাচ্ছে। আপনাদের জন্য সুখবর আছে, ভাঙ্গা থেকে বরিশাল, কুয়াকাটা, পায়রা পোর্ট পর্যন্ত ৬ লেনের রাস্তা তৈরি করে দিব। ইতোমধ্যে ভূমি অধিগ্রহণের কাজ শুরু হয়ে গেছে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এর সাথে আলোচনা হয়ে, সেখান থেকে আমরা অর্থ নিবো। এই বরিশালে আর কোন দুর্ভোগ থাকবে না। আধুনিক রাস্তা তৈরি করে দিয়ে চলার পথ সহজ করে দিবো।

তিনি আরও বলেন, বরিশালে খুব বেশি মামলা হয়। ভার্চুয়াল কোর্ট আমরা করে দিয়েছি। এখানে বসেও যাতে হাইকোর্টে মামলা চলে সে ব্যবস্থা করে দিয়েছি। প্রত্যেকটা ক্ষেত্রে ডিজিজটাল সিস্তেম সারা দেশে। এখন আমাদের লক্ষ ২০৪১ এর মধ্যে বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। আমাদের ছেলে মেয়ে সুশিক্ষায় শিক্ষিত হবে। দক্ষ জনশক্তি হবে।

জানা যায়, বরিশালে জনসভা শেষে বিকেলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাবেন। সেখানে তিনি শনিবার সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। পরে শনিবার দিনব্যাপী গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, কোটালীপাড়া ও মাদারীপুরে আওয়ামী লীগের নির্বাচনী জনসভায় যোগদান শেষে ঢাকায় ফিরবেন।

এ সম্পর্কিত আরও খবর