আপনারা আমার বক্তব্য হাইলাইট করবেন না: প্রবাসী কল্যাণমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 08:41:49

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, আপনারা আমার বক্তব্য হাইলাইট করবেন না। আপনারা হাইলাইট করবেন, বিদেশ যাওয়ার সময় কেউ যাতে দালালের খপ্পরে না পড়ে।

রোববার (২২ ডিসেম্বর) শিল্পকলা একাডেমিতে সেমিনার শুরুর আগে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক এ সেমিনার আয়োজন করে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়।

মন্ত্রী বলেন, আমাদের কাজ হচ্ছে, গরিবদের বাঁচানো। সে লক্ষ্য পূরণে আপনাদের (সাংবাদিক) বিশাল ভূমিকা প্রয়োজন। অতীতে যা হয়েছে, তা নিয়ে কথা বলতে চাই না। অফিসে এক লাখ আর টেবিলের তলায় তিন লাখ- এ পদ্ধতি চিরতরে দূর করতে চাই। বিদেশ যেতে দালালের কাছে যাবেন না। দালালদের পয়সা দিয়ে লাভ নেই। পেমেন্ট সিস্টেম হবে ব্যাংকিং চ্যানেলে। রিক্রুটিং এজেন্সির বাইরে যাওয়ার সুযোগ থাকবে না।বিদেশ যাওয়ার আগে ভালো করে খোঁজ নিয়ে যেতে হবে। আমাদের অফিসের পাশাপাশি বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) কার্যালয়ে তথ্য পাওয়া যাবে। প্রয়োজন মনে করলে আমাকে, সচিবকে মেইল করবেন। আমরা অবশ্যই ব্যবস্থা নেব, যোগ করেন মন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, কেউ কেউ সাগরে ভাসতে ভাসতে বিদেশ যান। পরে তাদের কি পরিণতি হয়, আপনারা অনেকেই জানেন। আল্লাহর ওয়াস্তে দয়া করে দালালদের খপ্পরে পড়বেন না।

বিগত অর্থবছর রেমিটেন্স এসেছে ১৬.৪ বিলিয়ন ডলার। প্রণোদনা ঘোষিত হওয়ায় এরই মধ্যে রেমিটেন্স প্রবাহ বেড়েছে। চলতি অর্থ বছরে ২০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। আমরা সবার সহযোগিতায় একটি সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করতে চাই।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অনেক দেশে দূতাবাস না থাকায় লোক পাঠাতে জটিলতা হচ্ছে। আমাদের নীতি হচ্ছে, কারো সঙ্গে বৈরিতা নয়। যে কারণে আমাদের দূতাবাসগুলোকে এখন অর্থনৈতিক ডিপ্লোমেসির দিকে নজর দিতে হবে। তাহলে ভালো রেজাল্ট পাওয়া সম্ভব।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা বলেন, প্রতি বছর শ্রম বাজারে ২০ থেকে ২২ লাখ তরুণ-তরুণী আসছে। দেশের অর্থনীতি ১০ লাখ নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে সক্ষম। কিন্তু ১০ লাখের বেশি মানুষ বিদেশে যেতে আগ্রহী।

সচিব আরো বলেন, আমরা বিদেশগামীদের একটি ডাটাবেজ তৈরি করছি। সেই তালিকা থেকে পর্যায়ক্রমে বিদেশ পাঠানো হবে। কোনো দেশ লোক চাইলে, এ তালিকা থেকে লোক দেওয়া হবে। তালিকার বাইরে থেকে বিদেশ যাওয়ার সুযোগ থাকবে না। আমরা জাপানে লোক পাঠাতে শুরু করেছি। এ ক্ষেত্রে কোনো টাকা লাগবে না। প্রথমে ছয় মাসের ট্রেনিং দেওয়া হচ্ছে। এরপর ভাইভা নিয়ে নির্বাচিত করা হচ্ছে। নির্বাচিতদের আরও চার মাস ট্রেনিং দেওয়া হচ্ছে জাপানি খরচে। দয়া করে কেউ দালালের কাছে যাবেন না। দালালরা আপনাদের বিদেশে পাঠাতে পারবে না। যারা বিদেশে যাবেন, তারা যেন দক্ষ হয়ে যান।

সচিব বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে পাঁচ বছরে এক কোটি ২৮ লাখ কর্মসংস্থান সৃষ্টির কথা বলা হয়েছে। আমরা প্রত্যেক উপজেলা থেকে এক হাজার যুব ও যুব মহিলার জন্য বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করতে চাই।

বক্তব্য দিচ্ছেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ (মাঝে), ছবি: বার্তা২৪.কম

সেমিনারে ঘাটাইলের ইউএনও সুপারিশ দেন, গৃহকর্মী না পাঠিয়ে নার্স-ডাক্তার পাঠানোর জন্য। জবাবে সচিব বলেন, আমরা বিদেশে গৃহকর্মী পাঠাতে চাই না। আমরা সুইচ করতে চাই। ট্রেনিং দিয়ে দক্ষ করে শোভন কাজে পাঠাতে চাই। তবে এ মুহূর্তে এটা বন্ধ করা যাবে না। তাদের চাকরি পছন্দ করার সাংবিধানিক অধিকার রয়েছে। আর একটি বিষয় হচ্ছে, ডাক্তার-নার্সরা বিদেশে গেলে, তারা দেশে টাকা পাঠান না। তারা টাকা পাঠান অস্ট্রেলিয়া, আমেরিকায়। আর আমাদের শ্রমিক ভাইয়েরা ১০০ টাকা আয় করলে ১১০ টাকা দেশে পাঠান।

নতুন নতুন মার্কেট তৈরি হচ্ছে। জাপানে কেয়ার গিভেন কর্মী পাঠানো হচ্ছে। তারা বয়স্ক লোকেদের সেবা দিচ্ছেন। জাপানে কিন্তু ৯৯ শতাংশ অ্যালাউড না। শতভাগ হতে হবে। আমাদের মেয়েরা অনেক ভালো করছে। কোনো দেশে গেলে দক্ষতা থাকলেই শুধু হবে না, সেই দেশের ভাষা জানতে হবে। তবেই ভালো ফল পাওয়া সম্ভব, যোগ করেন তিনি।

সৌদিতে নারী শ্রমিক নির্যাতন বিষয়ক প্রশ্নে সচিব বলেন, হ্যাঁ, এ কথা সঠিক, কিছু ক্ষেত্রে নির্যাতনের শিকার হচ্ছে। আমরা বাইলেটারাল বৈঠক করেছি সম্প্রতি। আমরা তাদের কাছে জানতে চেয়েছি। এরই মধ্যে বাইলেটারাল মিটিংয়ের কিছুটা সুফল পেতে শুরু করেছি। নির্যাতনের হারও কমে এসেছে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) চেয়ারম্যান ও সংসদ সদস্য বেনজির আহমেদ, ঢাকা বিভাগের ডিআইজি হাবিবুর রহমান, ঢাকা বিভাগের সব জেলার প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা চেয়ারম্যান, ইউএনও, শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সচেতনতা সৃষ্টির লক্ষে সারাদেশে এভাবে সেমিনার আয়োজনের উদ্যোগ নিয়েছে। সিলেট বিভাগের পর ঢাকায় এটি অনু্ষ্ঠিত হলো। পর্যায়ক্রমে অন্যান্য বিভাগেও হবে।

এ সম্পর্কিত আরও খবর