২০২০ সালেই দেশব্যাপী এইচআইভি পরীক্ষা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 04:38:31

দেশব্যাপী হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস (এইচআইভি) পরীক্ষা সেবা ২০২০ সালে চালু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন।

রোববার (১ ডিসেম্বর) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অব বাংলাদেশে স্বাস্থ্য অধিদফতর কর্তৃক আয়োজিত বিশ্ব এইডস দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘২০২০ সালেই গোটা দেশে এইচআইভি টেস্টিং সেবা চালু করা হবে। এইচআইভিতে আক্রান্তের হারের দিক দিয়ে বাংলাদেশ এখন অনেক ভালো অবস্থায় আছে। অর্থাৎ গোটা বিশ্বে যেখানে ৪ কোটি মানুষ এইচআইভি/এইডস রোগে আক্রান্ত সেখানে বাংলাদেশে বর্তমানে ১৪ হাজার মানুষ আক্রান্ত হয়েছে যা বিশ্বের তুলনায় মাত্র দশমিক ১ শতাংশ।’

অনুষ্ঠানে বক্তারা এইডস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির ব্যাপারে গুরুত্ব দেন এবং এইডস হলে তা লুকিয়ে না রেখে অন্যান্য অসুখের মতোই সময়মতো চিকিৎসা নেওয়ার পরামর্শ দেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, এইচআইভি ফোকাল পারসন এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রীনা পারভীন, ইউএনএফপিএ এর বাংলাদেশ প্রতিনিধি ড. আসা টরকিলসন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. মিয়া স্বপল, এসটিআই/ এইডস নেটওয়ার্ক অব বাংলাদেশের প্রতিনিধি আবু ইউসুফ চৌধুরীসহ মন্ত্রণালয় ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা।

অনুষ্ঠান শেষে স্বাস্থ্যমন্ত্রী এইডস সচেতনতা সংক্রান্ত একটি মেলা উদ্বোধন করেন এবং মেলাটি পরিদর্শন করেন।

এ সম্পর্কিত আরও খবর