বিতার্কিকরা গণতান্ত্রিক দেশ গড়তে সাহায্য করে: চবি উপাচার্য

, ক্যাম্পাস

চবি করেস্পন্ডেন্ট বার্তা২৪. কম | 2024-10-26 20:06:47

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) এর উদ্যোগে আয়োজিত হয়েছে জাতীয় বিতর্ক উৎসব-২০২৪।

শনিবার (২৬ অক্টোবর) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন অনুষদ মিলনায়তনে এই আয়োজন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ড. মো. শামীম উদ্দিন খান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন, প্রক্টর অধ্যাপক ড. তানভীর মোহাম্মদ হায়দার আরিফ, ক্লাবটির মোডারেটর অধ্যাপক এবিএম আবু নোমান, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান প্রেসিডেন্সি ইউনিভার্সিটির রেজিস্ট্রার সাব্বির হোসেন, আবুল খায়ের গ্রুপের ম্যানেজার আ ন ম ওয়াজেদ আলী। এছাড়া ক্লাবের সভাপতি মারজুক ই ইলাহী, এবং সাধারণ সম্পাদক মেহেদী হাসান ইমন উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার বলেন, বিতর্ক একটি শিল্প। এই শিল্পের শিল্পী তথা বিতার্কিকরা দেশকে গণতান্ত্রিকভাবে গড়তে সাহায্য করে।

বিশেষ অতিথির বক্তব্যে চবি উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন বলেন, বিতর্ক হচ্ছে সত্য অনুসন্ধানের প্রক্রিয়া। শহীদ মিনার থেকে জারুল তলা, এই ক্যাম্পাসের সর্বত্রই আমাদের শিক্ষার্থীরা বিতর্ক করবে।

উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ড. মো. শামীম উদ্দিন খান বলেন, বিতর্ক করতে হলে আমাদের অধিক পড়তে হয়, জানতে হয়। বর্তমান সময়ে সৌহার্দ্য ও যৌক্তিকভাবেই আমাদের সমস্যাগুলো সমাধান করতে হবে। বিতর্ক এই ক্ষেত্রে সাহায্য করতে পারে।

আলোচনা সভা শেষে অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। উল্লেখ্য, প্রতিযোগিতায় আন্তঃবিশ্ববিদ্যালয় সেগমেন্টে চ্যাম্পিয়ন হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) এবং রানার-আপ হয় বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস(বিইউপি)। আন্তঃকলেজ ও স্কুল সেগমেন্টে চ্যাম্পিয়ন হয় চট্টগ্রাম কলেজ এবং রানার-আপ পটিয়া সরকারি কলেজ। আন্তঃস্কুল সেগমেন্টে চ্যাম্পিয়ন গভর্নমেন্ট মুসলিম হাই স্কুল এবং রানার-আপ হয় বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম।

এ সম্পর্কিত আরও খবর