সমন্বিত কৃষি ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৬৯ শতাংশ

  • শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সমন্বিত কৃষি ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৬৯ শতাংশ

সমন্বিত কৃষি ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৬৯ শতাংশ

কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী নয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৬৯ শতাংশ যা বিগত বছর গুলোর তুলনায় সর্বনিম্ন।

সমন্বিত কৃষি ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এ বছর মোট ৩ হাজার ৭১৮টি আসনের বিপরীতে ৭৫ হাজার ১৭ জন পরীক্ষার্থী আবেদন করেছিলেন। এর মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ৫১ হাজার ৮১১ জন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৫ অক্টোবর) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মোট আটটি প্রধান কেন্দ্রে এবং তিনটি উপকেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

কুড়িগ্রাম ব্যতিত বাকি আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ে মূল কেন্দ্র এবং ঢাকা বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে উপকেন্দ্র করে গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পঞ্চম বারের মতো অনুষ্ঠিত সমন্বিত এ ভর্তি পরীক্ষায় এবছর নেতৃত্বে দিচ্ছে চট্টগ্রাম ভেটেরিনারি মেডিসিন এন্ড এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয়।

গুচ্ছের ভর্তি পরীক্ষা গ্রহণের কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক ড. এএসএম লুৎফুল রাহমান বলেন, ‘ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর ভাবে সম্পন্ন হয়েছে। কোথাও কোন ধরনের বিশৃঙ্খলা ও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। উপস্থিতির হার কিছুটা কম ছিল। ভর্তি পরীক্ষার সাথে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সকলকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি।’

কৃষিগুচ্ছের ৩ হাজার ৭১৮ টি আসনের মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ১ হাজার ১১৬ টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮ টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩৫, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৪৪৮ টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৭০ টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালে ১৫০, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ৯০ ও কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮০ টি আসন বিদ্যামান রয়েছে।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষার ফলাফল আগামী ৩০ অক্টোবর প্রকাশিত হবে  এবং ৯ নভেম্বর থেকে ভর্তি  কার্যক্রম শুরু হবে বলে নিশ্চিত করেন কৃষি গুচ্ছের ভর্তি কমিটি।