প্রবাসীদের দেশে বিনিয়োগের আহ্বান পরিকল্পনামন্ত্রীর

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়ে‌ন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

নিউইয়র্কে অনুষ্ঠিত ‘এনআরবি এনগেজমেন্ট: দ্যা ওয়ে ফরোয়ার্ড’ শীর্ষক সেমিনারে বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী আবদুল মান্নান, ছবি: সংগৃহীত

নিউইয়র্কে অনুষ্ঠিত ‘এনআরবি এনগেজমেন্ট: দ্যা ওয়ে ফরোয়ার্ড’ শীর্ষক সেমিনারে বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী আবদুল মান্নান, ছবি: সংগৃহীত

প্রবাসীদের দেশে বিনিয়োগ ও উন্নয়ন অগ্রযাত্রায় অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সফররত পরিকল্পনামন্ত্রী আবদুল মান্নান।

প্রবাসীদের উদ্দেশে তিনি বলেছেন, দেশে বিনিয়োগ করুন; আপনাদের জ্ঞান ও অভিজ্ঞতা বাংলাদেশের উন্নয়নে কাজে লাগান। সরকার আপনাদের নিরাপত্তা, জ্বালানি, বিদ্যুৎ, অবকাঠামো উন্নয়নসহ সব ধরনের সুবিধা দেওয়ার জন্য প্রস্তুত।

বিজ্ঞাপন

সোমবার (১৫ জুলাই) নিউইয়র্কে বাংলাদেশের জাতিসংঘ স্থায়ী মিশন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রোববার (১৪ জুলাই) নিউইয়র্কে অনুষ্ঠিত ‘এনআরবি এনগেজমেন্ট: দ্যা ওয়ে ফরোয়ার্ড’ শীর্ষক সেমিনারে বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী। এসময়, বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠাসহ বিনিয়োগের উন্নত পরিবেশ সৃষ্টি ও প্রবাসীদের কল্যাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদারতা নিয়ে কাজ করছেন বলে উল্লেখ করেন তিনি।

আবদুল মান্নান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার অদম্য নেতৃত্বে আমরা আজ উন্নয়নের মহাসড়কে উপনীত হয়েছি। বাংলাদেশ আজ বিশ্বের বিস্ময়। বাংলাদেশ আজ কৃষিতে স্বয়ংসম্পূর্ণ। চাল, ডাল, সবজি, মাছ, মাংসসহ নিত্য প্রয়োজনীয় খাদ্যপণ্য উৎপাদনে আমরা উদাহরণ সৃষ্টি করেছি।

এশিয়ান ডেভোলপমেন্ট ব্যাংকের (এডিবি) সাম্প্রতিক তথ্যের উদ্বৃতি দিয়ে মন্ত্রী বলেন, এডিবির হিসাব মতে বাংলাদেশ এশিয়া প্যাসিফিক অঞ্চলে সবচেয়ে দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী দেশ। 

দেশের উন্নয়নে প্রবাসীদের অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, এক কোটিরও বেশি প্রবাসী বাংলাদেশি প্রবাসে থেকে দেশের উন্নয়নে অবদান রেখে চলেছেন। তারা রেমিটেন্স প্রেরণ করছেন, যা আমাদের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি।

পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ বিরাজ করছে। আজকের বাংলাদেশ আর সেই ‘তলাবিহীন ঝুড়ি’ আখ্যা দেওয়া বাংলাদেশ নয়। আজকের বাংলাদেশ বিশ্বে উন্নয়নের উদাহরণ সৃষ্টিকারী এক উন্নয়নশীল দেশ। ‘রূপকল্প ২০২১’ বাস্তবায়নের মাধ্যমে মধ্যম আয়ের দেশে এবং ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নের মাধ্যমে উন্নত শিল্প-সমৃদ্ধ জাতির নক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলায় পরিণত হওয়ার লক্ষ্য নির্ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলছে অদম্য গতিতে।

দিনব্যাপী সেমিনারের পরবর্তী অংশে ‘সাসটেইনঅ্যাবল এনার্জি: দ্য ওয়ে ফরোয়ার্ড ফর বাংলাদেশ’ শীর্ষক আরেকটি সাইড ইভেন্টের আয়োজন করা হয়। সেখানে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেছা এতে বক্তব্য দেন।