মা ইলিশ রক্ষায় পটুয়াখালীতে ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, পটুয়াখালী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

মা ইলিশ সংরক্ষণ ও নিরাপত্তার জন্য সরকার ঘোষিত ২২ দিনের নিষেধাজ্ঞা রোববার (১৩ অক্টোবর) থেকে পটুয়াখালী জেলায় কার্যকর হয়েছে। এই নিষেধাজ্ঞার ফলে নদী ও সাগরে মা ইলিশ মাছ ধরার কার্যক্রম সম্পূর্ণ বন্ধ থাকবে।

নিষেধাজ্ঞার লক্ষ্য হচ্ছে মা ইলিশের প্রজননকালকে সুরক্ষিত করা এবং দেশের সামুদ্রিক সম্পদের সুষম ব্যবহার নিশ্চিত করা। বিশেষজ্ঞরা জানান, মা ইলিশের সংরক্ষণে এই পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটির মাধ্যমে মাছের প্রজনন বৃদ্ধি পাবে এবং দেশের সামুদ্রিক সম্পদ পুনরুদ্ধার হবে।

বিজ্ঞাপন

তবে স্থানীয় মৎস্যজীবী ও ব্যবসায়ীদের মধ্যে এ নিষেধাজ্ঞা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কিছু মৎস্যজীবী জানান, এই সময়ে মাছ ধরা বন্ধ থাকায় তাদের জীবিকার ওপর প্রভাব পড়বে, তবে অনেকেই সরকারের সিদ্ধান্তকে সমর্থন করেছেন এবং পরিবেশের সুরক্ষার প্রয়োজনীয়তা তুলে ধরেছেন।

সরকারি সূত্রে জানা গেছে, এই ২২ দিনের নিষেধাজ্ঞা চলাকালীন মা ইলিশ সংরক্ষণে স্থানীয় প্রশাসন ও মৎস্য বিভাগ যৌথভাবে নজরদারি কার্যক্রম পরিচালনা করবে। যেকোনো ধরনের নিষেধাজ্ঞা ভঙ্গের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা থাকবে।

এই পদক্ষেপের ফলে পটুয়াখালীসহ দেশের অন্যান্য অঞ্চলে মা ইলিশের সংখ্যা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সকলের সহযোগিতা কামনা করেছেন যাতে এই উদ্যোগ সফল হতে পারে এবং ভবিষ্যতে আমাদের মাছের সম্পদ সুরক্ষিত রাখতে পারি।