পাকিস্তানে বাবর-রিজওয়ানের থেকেও জনপ্রিয় কোহলি

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্রিকেটের মঞ্চে দর্শকদের সবচেয়ে পছন্দের লড়াই বা যে দুই দলের ম্যাচ, সেটি হচ্ছে ভারত-পাকিস্তান। এই দুই দেশের রাজনৈতিক বৈরিতার প্রভাব এসে পড়ে ক্রিকেটের মাঠেও। যদিও ২০০৮ সালের পর নিরাপত্তাজনিত সমস্যা দেখিয়ে এখন পর্যন্ত পাকিস্তানের মাটিতে খেলতে যায়নি ভারত। তবে ভারতের মাটিতে গেল বছরও আইসিসি ইভেন্টে খেলেছে পাকিস্তান।

দীর্ঘদিন ধরে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজও দেখতে পাচ্ছেন না ক্রিকেট প্রেমীরা। একমাত্র আইসিসি বা এসিসির টুর্নামেন্টেই এই দুই দলের খেলা দেখতে পায় সমর্থকরা। আগামী বছর পাকিস্তানের মাটিতে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। সেখানেও ভারত যেতে নারাজ। এজন্য বিকল্প সিদ্ধান্ত নেওয়ার কথাও ভাবছে আইসিসি।

বিজ্ঞাপন

দুই দেশের মধ্যে রেশারেশি থাকলেও দুই দলের ক্রিকেটারদের রয়েছে বিশাল ফ্যান-ফলোয়ার্স। এমনকি পাকিস্তানী অনেক ক্রিকেট প্রেমিদেরই পছন্দের খেলোয়াড়ের তালিকায় আছে ভারতীয় ক্রিকেটারদের নাম। পাকিস্তানের সাবেক উইকেটকিপার-ব্যাটার কামরান আকমল জানিয়েছেন এই কথা।

এমনকি ভারত দলের সবচেয়ে বড় দুই তারকা ব্যাটার রোহিত শর্মা ও বিরাট কোহলিকে পাকিস্তান সফরে যাওয়ার কথাও বলেছেন আকমল। সেখানে তাদের অনেক ভক্ত আছেন, তাদের সঙ্গে দেখা করতে অতি আগ্রহী সমর্থকরা।

আবদারে সুরে আকমল বলেছেন, ‘আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার আগে কোহলি ও রোহিতের একবার পাকিস্তান সফর করা উচিৎ। ওরা দুজনই বিশ্ব ক্রিকেটের বড় নাম। সব দেশে ওরা খেলেছে। সব ক্রিকেটপ্রেমি ওদের ভালোবাসে। পাকিস্তানেও ওদের অনেক ভক্ত আছে। পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের সমর্থন তাদের অবাক করতে পারে। একটা অন্যরকম অভিজ্ঞতা হবে।’

এমনকি পাকিস্তানে কোহলির জনপ্রিয়তা পাকিস্তানের খেলোয়াড়দের থেকেও বেশি, এমনটা দাবি করে বলেছেন আকমল।

‘এটুকু বলতে পারি, এখন কোহলির চেয়ে জনপ্রিয় ক্রিকেটার পাকিস্তানে নেই। বিশ্বের যেকোনো ক্রিকেটারের চেয়ে ওর ভক্ত বেশি। পাকিস্তানের এখনকার দলের যেকোনো ক্রিকেটারের চেয়ে কোহলি, রোহিত এবং বুমরাহ বেশি জনপ্রিয়।’

বিশ্বজুড়ে ক্রিকেট খেলাকে যারা ভালোবাসেন, তারা বিরাট কোহলিকেও পছন্দ করতে বাধ্য। কোহলিকে ইতিমধ্যে সর্বকালের সেরা ব্যাটারদের মধ্যে একজন হিসেবে বিবেচিত করা হয়। চিরপ্রতিদ্বন্দ্বী দেশ হলেও পাকিস্তানে কোহলির কত ভক্ত সেটা দেখলে তিনি নিজেও অবাক হবেন, এমনটাই বলেছেন আকমল।

‘কোহলি বিশ্বের অসংখ্য মানুষের আদর্শ। রোহিত বিশ্বকাপজয়ী অধিনায়ক। এখন বিশ্বের সেরা বোলার জাসপ্রিত বুমরাহ। পাকিস্তানের ক্রিকেটপ্রেমিরা ওদের খেলা দেখতে চায়। ভারত অনূর্ধ্ব-১৯ দলের হয়ে কোহলি যখন পাকিস্তানের মাটিতে খেলেছিল, তখন এখনকার মতো জনপ্রিয় ছিল না। এখন কোহলি পাকিস্তান সফর করলে বুঝতে পারবে ও কতটা জনপ্রিয়।’