আইসিসির জরিমানার মুখে সাকিব

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস, তেত্রিশতম ওভারের দ্বিতীয় বলের আগে ব্যাটিংয়ে থাকা মোহাম্মদ রিজওয়ানের দিকে বল ছুঁড়ে মারেন সাকিব আল হাসান। যেটা মুহুর্তেই হয় ভাইরাল। সেই ঘটনায় সাকিবের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ এনে ম্যাচ ফি'র দশ শতাংশ জরিমানা করেছে আইসিসি। সেই সাথে নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্টও।

মূলত বোলারদের মনোযোগে ব্যাঘাত ঘটাতে বোলার বল করার আগেই রিজওয়ান স্টাম্প ছেড়ে দেন কিংবা অন্যদিকে তাকানোর ভঙ্গিতে ডেড বল করান। আগের ইনিংসেও সাকিবের বলে এমনটা করেছিলেন রিজওয়ান। দ্বিতীয় ইনিংসেও সাকিব বল করতে এলে ফাইন লেগের দিকে তাকিয়ে কিছু একটা ইশারা করছিলেন রিজওয়ান। মেজাজ ধরে রাখতে না পেরে সাকিব বল ছুঁড়ে দেন রিজওয়ানের মাথার ওপর দিয়ে উইকেটকিপার লিটনের কাছে।

বিজ্ঞাপন

আইসিসি কোড অব কন্ডাক্টের ২ ধারার ৯ উপধারায় এমন শাস্তির মুখে পড়লেন সাকিব৷ শুধু সাকিবই নয়। বাংলাদেশ এবং পাকিস্তান দুই দলই মুখোমুখি হয়েছে জরিমানার। তবে সেটা স্লো ওভার রেটের কারণে। নির্ধারিত সময় থেকে ছয় ওভার পিছিয়ে থাকায় ছয় পয়েন্টে কাটা হয়েছে পাকিস্তানের। তিন ওভার দেরী করায় বাংলাদেশের কাটা হয়েছে তিন পয়েন্ট।

পাকিস্তানকে জরিমানা করা হয়েছে ম্যাচ ফি’র ৩০ শতাংশ। অন্যদিকে শান্তদের ক্ষেত্রে সেটা ম্যাচ ফি'র ১৫ পার্সেন্ট। দুই অধিনায়ক নাজমুল শান্ত এবং শান মাসুদ অভিযোগ মেনে নেওয়ায় প্রয়োজন পড়েনি আনুষ্ঠানিক শুনানির। সাকিবও ওই দুই জনের পথেই হেঁটেছেন।