প্যারিস অলিম্পিককে ‘লজ্জা’ বললেন ট্রাম্প

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গেল শুক্রবার অনুষ্ঠিত হয়েছে প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। প্রথমবারের মতো উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে স্টেডিয়ামের বাইরে। যা নিয়ে আলোচনা-সমালোচনার শেষ নেই। এই সমালোচনায় নাম জড়ালেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। তিনি জানিয়েছেন তার কাছে প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানটা লজ্জার।

এ বছর নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। যেখানে রিপাবলিকান পার্টির হয়ে লড়বেন ডোনাল্ড ট্রাম্প। তাইতো নির্বাচন প্রচারণায় আলোচনা, সভা, সমাবেশ করছেন তিনি। তারই ধারাবাহিকতায় এবার অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন এই রিপাবলিকান নেতা। ফক্স নিউজকে তিনি জানিয়েছেন, ‘আমি উদার মনের মানুষ কিন্তু এটা মনে করি, তারা যা করেছে সেটা লজ্জার।’

বিজ্ঞাপন

বিতর্কের শুরুটা হয় মূলত অনুষ্ঠানে ‘ড্রাগ কুইন’ (মেয়েদের পোশাকে ছেলেদের নারীত্ব প্রদর্শনের পারফরম্যান্স) করানো নিয়ে। এছাড়াও ডিজে এবং নাচের দল নিয়ে অমর শিল্পী লিওনার্দো দা ভিঞ্চির আঁকা অমর চিত্রকর্ম ‘দ্য লাস্ট সাপার’–এর চিত্রণ করা হয়। আর এই নিয়েই ক্যাথলিক গোষ্ঠী ও ফ্রান্সের ধর্মযাজকেরা সমালোচনা করেছেন। এরপরেই সমালোচনার ঝড় শুরু হয়।

অবশ্য এই প্রসঙ্গে আয়োজক কমিটি ইতিমধ্যেই ক্ষমা চেয়েছে। গতকাল (সোমবার) সংবাদ সম্মেলনে আয়োজক কমিটি জানিয়েছে, ‘কোনো ধর্মীয় গোষ্ঠীকে আঘাত দেওয়ার উদ্দেশ্য ছিল না। যদি কোনো মানুষকে এটা আঘাত করে, আমরা অনেক অনেক দুঃখিত।’

প্যারিসের সিন নদীতে হওয়া এই মহাযজ্ঞে পারফর্ম করেছেন মোট তিন হাজার নৃত্যশিল্পী ও সংগীতশিল্পী। আয়োজনে ফ্রান্সের সাংস্কৃতিক, ভাষিক, ধর্মীয় ও লৈঙ্গিক বৈচিত্র্য তুলে ধরতে চেয়েছেন আয়োজকরা।