সিন নদীর দূষণের কারণে ট্রায়াথলন ইভেন্ট স্থগিত

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আনুষ্ঠানিক শুরু আগ থেকেই প্যারিস অলিম্পিক নিয়ে শুরু হয়ে যায় বিতর্ক, আর্জেন্টিনা-মরক্কো ম্যাচ দিয়েই। এরপর উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়ার নামে পরিচয় করানো। এবার তো সরাসরি স্থগিত হলো একটি ইভেন্ট। পরীক্ষায় দেখা গেছে যে সিন নদীর পানির গুণমান প্রয়োজনীয় মানে পৌঁছেনি। এতেই স্থগিত করা হয়েছে ছেলেদের ট্রায়াথলন ইভেন্টটি।

ছেলেদের ট্রায়াথলন প্রতিযোগিতাটি শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুর ১২ টায়। এমনকি বুধবারের নারীদের ইভেন্টও স্থগিত করা হয়েছে।

বিজ্ঞাপন

সেই প্রসঙ্গে ওয়ার্ল্ড ট্রায়াথলন জানিয়েছেন, ‘আজ সেন নদীতে করা পরীক্ষায় দেখা গেছে যে ইভেন্টটি অনুষ্ঠিত হওয়ার জন্য পানির গুণমান যথেষ্ট নয়।’

পানির গুণমানের কারণে রোববার এবং সোমবার সাঁতার প্রশিক্ষণ সেশন বাতিল করা হয়েছিল। প্যারিসে ভারী বৃষ্টিপাতের কারণে নদীর পানি ব্যাপক প্রভাবিত হয়েছে। তবে অলিম্পিকের আয়োজকরা আশা রাখছেন আগামী ২ আগস্ট তারা সাঁতারের এই ইভেন্টটি সম্পন্ন করতে পারবেন।

সেন নদীর পানির গুণমান নিয়ে প্রতিদিন পরীক্ষা করা হচ্ছে, যার কারণে ৫ আগস্ট ট্রায়াথলন মিশ্র রিলে ইভেন্টটি ৮ ও ৯ আগস্ট অলিম্পিক ম্যারাথন সাঁতার এবং প্যারালিম্পিকে প্যারা-ট্রায়াথলন ইভেন্ট অনুষ্ঠিত হবে। অবশ্য অলিম্পিকের আয়োজকরা বলেছেন যে ১.২ বিলিয়ন ডলার ব্যায় করা হয়েছে সেন নদীকে উপযুক্ত করে তুলতে।

প্যারিসের মেয়র অ্যান হিডালগো সম্প্রতি নদীতে সাঁতার কেটেছেন। সেখানে তিনি তুলে ধরেছেন যে নদীর পানি পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রচেষ্টা করা হচ্ছে। এই মাসের শুরুতে, পরীক্ষায় দেখা গেছে যে নদীটি সাঁতারের জন্য যথেষ্ট পরিচ্ছন্ন ছিল। তবে গোলমাল বাঁধে প্যারিসে শুক্র এবং শনিবার ভারী বৃষ্টিপাতের কারণে তাতেই কমে যায় পানির গুণগত মান।

আবহাওয়া পূর্বাভাস বলছে আজ মঙ্গলবার প্যারিসের তাপমাত্রা ৩৫ সেলসিয়াস থাকবে। যা সেনের পানিতে থাকা ব্যাকটেরিয়া মারতে ইতিবাচক প্রভাব রাখবে। এমনটাই আশা করছেন প্যারিস ২০২৪ এর অপারেশন ডিরেক্টর ল্যাম্বিস কনস্টান্টিনিডিস।