আঙুলে ব্যথা, সেই আঙুল কেটেই অলিম্পিকে খেলতে এলেন অস্ট্রেলিয়ার ডওসন

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মাথা ব্যাথা হলে মাথা কেটে ফেলতে হবে নাকি? এই প্রবাদ শোনা যায় অহরহ। তবে আঙুলে চোট পাওয়ায় আঙুল কেটে ফেলার ঘটনাও দেখে ফেললো বিশ্ব। সেটা প্যারিস অলিম্পিকের কল্যাণে। কাণ্ডটা ঘটিয়েছেন অস্ট্রেলিয়া হকি দলের খেলোয়াড় ম্যাট ডওসন।

মূলৎ দুই সপ্তাহ আগে পার্থে অস্ট্রেলিয়া হকি দলের অনুশীলনে হকি স্টিকের আঘাতে ডান হাতের আঙুলে চোট পান ম্যাট। ভেঙে যায় আঙুল। অবশ্য সেই অংশটা বিচ্ছিন্ন না হয়ে ঝুলেছিল। সার্জারি করিয়ে সেটা থেকে সেরে উঠতে সময় লাগবে মাসখানেক। তবে শতভাগ সুস্থতার নিশ্চয়তা নেই।

বিজ্ঞাপন

তবে বিকল্প ছিলো আঙুলের ভাঙা অংশ ফেলে দেওয়া। সেক্ষেত্রে মাত্র দশদিনের মধ্যে মাঠে ফিরতে পারবেন ৩০ বছর বয়সী এই খেলোয়াড়। ভাবতে খুব বেশি সময় নেননি। আরেকটা অলিম্পিকে দেশটা প্রতিনিধিত্ব করতে মুখিয়ে থাকা ডওসন দিনে দিনেই সিদ্ধান্ত নিলেন আঙুল কেটে ফেলার।

এমন অবাক করা কান্ড ঘটানোর পর তার অনুভূতিটা না জানলেই নয়।

নিজের আঙুল কেটে ফেলা নিয়ে ডওসন বলেন, ‘হতে পারে এটিই আমার শেষ অলিম্পিক। যদি মনে হয় যে আমার এখনো নিজের সেরাটা দেওয়ার আছে, তবে সেই চেষ্টাই করবো। এ জন্য যদি আঙুলের একটা অংশ ক্ষতিপূরণ দিতে হয়, সেটাই হোক।’

ম্যাটের এমন সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই অবাক করেছে দলের কোচ ক্যাপ্টেন থেকে শুরু করে টিমমেটদের। তারাও বুঝতে পেরেছেন যেকোনো মূল্যে দেশকে একটা অলিম্পিক গোল্ড মেডেল এনে দিতে মরিয়া ডওসন। এর আগে গত টোকিও অলিম্পিকে জিতেছেন ব্রোঞ্জ।

২০১৮ তে ঘরের মাঠে কমনওয়েলথ গেমসের আগে হকি স্টিকের আঘাতে চোখ হারাতে বসেছিলেন ম্যাট। যদিও শেষ পর্যন্ত খেলেছেন এবং দেশের হয়ে গোল্ড মেডেল জিতেছেন।