কিউইদের বিশ্বকাপ দলে জায়গা না পেয়ে অবসরের ঘোষণা মানরোর 

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০১৬ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে স্রেফ ১৪ বলে ফিফটি হাঁকিয়েছিলেন নিউজিল্যান্ডের কলিন মানরো। যা কিউইদের স্বল্প ফরম্যাটে ক্রিকেটে এখন পর্যন্ত সবচেয়ে কম বলে ফিফটির কীর্তি এবং বিশ্ব দরবারের যেটি যৌথভাবে চতুর্থ দ্রুততম। পরে ২০১৮ সালে ওয়ানডেতে ৪৭ বলে করেছিলেন সেঞ্চুরি। যেটি সেই সময়ে কোনো কিউই ব্যাটারের দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড ছিল।  

বিশ্বজুড়ে ফ্রাঞ্চাইজি ক্রিকেটেও নিয়মিত মুখ তিনি। তবে ক্যারিয়ারের শুরু থেকেই সবার নজরকাড়া এই বাঁহাতি ব্যাটার আন্তর্জাতিক সবশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে খেলেছেন আন্তর্জাতিক ম্যাচে। আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে চার বছর চার মাস পর জাতীয় দলের ফেরার আশায় ছিলেন মানরো। তবে দুই সপ্তাহ আগে ঘোষণা করা কিউইদের বিশ্বকাপ দলে জায়গা হয়নি তার। আর এতেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিলেন এই ৩৭ বছর বয়সী ক্রিকেটার। 

বিজ্ঞাপন

বিশ্বকাপের দল ঘোষণার আগে নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিড জানিয়েছিলেন, দল বাছাইয়ের আলোচনায় আছে মানরো। তবে শেষ পর্যন্ত দলে জায়গা হয়নি তার। 

১টি টেস্ট, ৫৭টি ওয়ানডে ও ৬৫টি মিলিয়ে কিউইদের হয়ে মোট ১২৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মানরো। ২০১২ সালে শুরু হওয়া ক্যারিয়ারটা শেষ করলেন এক যুগ পরে এসে। নিজের বিদায়ী ঘোষণায় মানরো বলেন, ‘ব্ল্যাক ক্যাপদের হয়ে খেলাটা আমার ক্যারিয়ারে সবচেয়ে বড় অর্জন। সেই জার্সি পরার চেয়ে অন্য কিছুতে আমি এতো গর্ববোধ করিনি।’

জাতীয় দলে ফেরার আশায় অনেকদিন ধরেই ছিলেন তিনি। বিশ্বকাপ দলে জায়গা না পেয়ে কোনো আক্ষেপের কথা শোনাননি, তবে অবসর নেওয়ার সঠিক সময়টা এখনই বলে মনে করছেন মানরো।, ‘যদিও জাতীয় দলের হয়ে অনেক দিন খেলা হয়নি। তবে ফ্র্যাঞ্চাইজি টিটোয়েন্টির ফর্ম দিয়ে জাতীয় দলে ফেরার আশা আমি কখনোই ছাড়িনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার পরিপ্রেক্ষিতে এই অধ্যায়টা আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দেওয়ার এখনই সঠিক সময়।’ 

তিন ফরম্যাট মিলিয়ে ৩০১০ রান করেছেন মানরো। যার মধ্যে ১৯টি ফিফটি ছাড়াও আছে তিনটি সেঞ্চুরি। সেই তিনটি সেঞ্চুরিই হাঁকিয়েছেন টি-টোয়েন্টিতে। এমনকি কিউইদের হয়ে সর্বোচ্চ তিনটি টি-টোয়েন্টি সেঞ্চুরির মালিকও তিনিই। মানরো ২০১৪ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়াও খেলেছেন ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে। সেবার নাটকীয় ফাইনাল হেরে রানার্স-আপ হয়েছিল নিউজিল্যান্ড।