ইতিহাস গড়ে ইউরোপা লিগের ফাইনালে লেভারকুসেন 

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উয়েফা ইউরোপা লিগের সেমির ফিরতি লেগের যোগ করা সময়ে পৌঁছেও রোমার বিপক্ষে ২-১ ব্যবধানে পিছিয়ে ছিল বায়ার লেভারকুসেন। অবশ্য দুই লেগ মিলিয়ে তখনও ৩-২ ব্যবধানে এগিয়ে জার্মান জায়ান্টরা। ফিরতি লেগে সেই ব্যবধানে হারলেও তাই ফাইনালে উঠে যেত জাবি আলোনসোর দল। তবে ভেঙে যেত লেভারকুসেনের অপরাজিত যাত্রা। সেটি হতে দিলেন না জোসিপ স্টানিসিচ। যোগ সময়ের একদম শেষ মুহূর্তে বদলি নামা এই ক্রোয়েট ডিফেন্ডারের গোলে ৪৯ ম্যাচে অপরাজিত থাকল জার্মান ক্লাবটি। 

ঘরের মাঠে ফিরতি লেগে ২-২ ব্যবধানের ড্রয়ে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে ফাইনালে পৌঁছাল লেভারকুসেন। আগের লেগের রোমার মাঠে ২-০ ব্যবধানে জিতেছিল তারা। এদিকে আরেক সেমিতে ফেঞ্চ ক্লাব মার্শেইকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে ফাইনালে পৌঁছেছে আতালান্তা। 

বিজ্ঞাপন

ইতালিয়ান শীর্ষ লিগ সেরি আর এই ক্লাবের বিপক্ষেই আগামী ২৩ মে ইউরোপা লিগের শিরোপার লড়াইয়ে নামবে লেভারকুসেন। তার এক দিন পরই ২৫ মে ডিএফবি-পোকাল যেটি জার্মান কাপ হিসেবেও পরিচিত, সেখানে কাইজারস্লাটার্নের বিপক্ষে ফাইনালে খেলবে তারা। এতে বুন্দেসলিগা শিরোপার পর সামনে আরও দুটি শিরোপা জয়ের সম্ভাবনা জাবি আলোনসোর দলটির। 

এদিকে গত সপ্তাহে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ৫-১ ব্যবধানের বিশাল জয়ে টানা ৪৮ ম্যাচে অপরাজিত থেকে বেনফিকার ৫৯ বছর আগে গড়া রেকর্ড স্পর্শ করে লেভারকুজেন। ১৯৬৩ থেকে ১৯৬৫ পর্যন্ত টানা ৪৮ ম্যাচে অপরাজিত ছিল পর্তুগিজ ক্লাবটি। যা এখন পর্যন্ত কোনো ইউরোপিয়ান ক্লাবের সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড। বেনফিকাকে ছাড়িয়ে তাই ৪৯ ম্যাচে অপরাজিত থেকে ইউরোপিয়ান ক্লাব হিসেবে সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত রেকর্ড এখন লেভারকুসেনের। 

বে অ্যারেনার গতরাতের ম্যাচে আর্জেন্টাইন তারকা মিডফিল্ডার লেয়ান্দ্র পারেদেরসের জোড়া পেনাল্টির গোলের ম্যাচের ৬৬ মিনিটে ২-০ ব্যবধানে এগিয়ে যায় রোমা। তবে ৮২তম মিনিটে এসে ইতালিয়ান ক্লাবটির ভুলে ব্যবধান কমায় লেভারকুসেন। সেখানে আত্মঘাতী গোল করে বসেন জানলুকা মানচিনি। পরে যোগ করা সময়ে ৯০+৭ মিনিটে স্টানিসিচের গোলে ফাইনাল নিশ্চিত করে অপরাজিত যাত্রার রেকর্ডের উদযাপনে মাতে বুন্দেসলিগার বর্তমান চ্যাম্পিয়নরা।