আইপিএলের ফর্মের ভিত্তিতে বিশ্বকাপ দল গঠন অনুচিত

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠতে আর বাকি আছে এক মাস। প্রতিটা দেশের ক্রিকেট বোর্ডের এই সময়টা কাটছে চূড়ান্ত দল সাজানোতে। খেলোয়াড়দের ফর্ম ও পারফরম্যান্সের ভিত্তিতেই মূলত সবগুলো বোর্ড তাদের নিজ নিজ দল সাজাবে। ইতিমধ্যে নিউজিল্যান্ড আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে তাদের ১৫ সদস্যের দল প্রকাশ করেছে।

দল গঠনের এই প্রক্রিয়ায় কিছুটা সিদ্ধান্তহীনতায় যেন পড়তে হতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। বিসিসিআইয়ের নির্বাচকদের বিশ্বকাপ দল সাজানোর ক্ষেত্রে মূলত নজর রাখতে হচ্ছে চলতি আইপিএলে ক্রিকেটারদের পারফরম্যান্সের ওপর। জাতীয় দলের নিয়মিত অনেক ক্রিকেটারই আশানুরূপ পারফরম্যান্স করতে না পারলেও নজর কাড়ছেন হিসাবের বাইরে থাকা একের অধিক তরুণ ক্রিকেটার।

বিজ্ঞাপন

এই পরিস্থিতিতে ভারতীয় নির্বাচকদের পরামর্শ দিয়েছেন দেশটির সাবেক ক্রিকেটার ও ক্রিকেট বিশ্লেষক ইরফান পাঠান। তার মতে, শুধুমাত্র আইপিএলের ফর্ম না দেখে সাম্প্রতিক সময়ে ক্রিকেটারদের সার্বিক ফর্ম ও জাতীয় দলে ক্রিকেটারদের অবদানের কথা মাথায় রাখতে হবে।

স্টার স্পোর্টসে ইরফান এই প্রসঙ্গে বলেন, ‘যখন আপনি নির্বাচক কমিটিতে, তখন আপনাকে দেখতে হবে ভারতের হয়ে পূর্বে তাদের অবদান কেমন ছিল। এটা আইপিএলের আগেও হতে পারে। আমাকে সে সব ভুলে গেলে চলবে না। আমি বলছি না তাদের অনেক পেছনে ফিরে যেতে হবে। তবে সেটাও বিবেচ্য বিষয়। কেননা, কিছু ক্রিকেটার আইপিএলে পারফর্ম করছে দেখেই আপনি তাদের দলে টানবেন এমনটিও ঠিক না।’

আইপিএল আর বিশ্ব মঞ্চে পারফরম্যান্সটা যে সম্পূর্ণ আলাদা সেটিও মনে করিয়ে দিয়েছেন ইরফান পাঠান, ‘আইপিএলে সবসময় এক বা দুইজন আনক্যাপড বোলার থাকে যারা ছোট মাঠ এবং সমতল পিচের কারণে সহজেই মার খায়। তবে আন্তর্জাতিক ক্রিকেটটা সম্পূর্ণ ভিন্ন। এখানে পাঁচজন বোলার থাকবে, প্রত্যেকে বিশ্বকাপের আগে উল্লেখযোগ্য সংখ্যক ম্যাচ খেলেছে। তারা প্রচুর অভিজ্ঞতা নিয়ে আসবে। সুতরাং, তাদের অবদান উপেক্ষা করা যাবে না। সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনা করা গুরুত্বপূর্ণ, তবে আইপিএলের আগে ভারতীয় দলের জন্য তাদের অর্জনগুলিও মনে রাখবেন।‘