নিউজিল্যান্ড ৫১১, রাচিন ২৪০

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে ভারত বিশ্বকাপ থেকেই যেন নিজের ঝলক দেখিয়ে যাচ্ছেন কিউই ব্যাটার রাচিন রবীন্দ্র। মাউন্ট মঙ্গানুইতে গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিনে ১১৮ রানে অপরাজিত ছিলেন ২০২৩ সালের আইসিসির উদীয়মান বর্ষসেরা ক্রিকেটার রাচিন রবীন্দ্র। দ্বিতীয় দিনে এসে যেটিকে তিনি নিয়ে গেলেন দ্বিশতকের ঘরে এবং গড়লেন নিজের ক্যারিয়ারে ও দলের জন্য রেকর্ড।

টেস্ট ক্যারিয়ারে এটিই রাচিনের প্রথম সেঞ্চুরি, ইনিংসটিকে লম্বা করে তিনি ব্যক্তিগত রানের পাল্লাটা করেছেন আরও ভারী। দেশের মাটিতে প্রোটিয়া বোলারদের নির্ভয়ে মোকাবেলা করতে থেকে তিনি খেলেছেন ২৪০ রানের দুর্দান্ত এক ইনিংস। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের মোট সংগ্রহ ৫১১ রান, যার প্রায় অর্ধেকটাই করেছেন রাচিন নিজেই।

বিজ্ঞাপন

এর আগে রাচিন টেস্ট ম্যাচই খেলতে নেমেছিলেন মাত্র তিনবার। যেখানে তার ব্যক্তিগত সর্বোচ্চই ছিল অপরাজিত ১৮ রান। আজ দুই বছর পর টেস্টে নিজের ফেরার ম্যাচেই বিশ্বকে যেন চেনালেন নিজে নতুন এক রূপকে।

৩৪০ বল খরচ করে ২০০ রানের মাইলফলকটি স্পর্শ করেন তরুণ এই ব্যাটার। নিউজিল্যান্ডের ১৯তম ক্রিকেটার হিসেবে টেস্টে দ্বিশতকের দেখা পেলেন রাচিন। এছাড়া দেশের মাটিতে ডাবল সেঞ্চুরির ইনিংস খেলা ১৪তম কিউই ব্যাটার তিনি।

ইনিংসটিকে রাচিন আরও প্রসারিত করে ৩০০ এর ঘরে নিয়ে যাবেন, এরকম একটা সম্ভাবনা ও আশা দেখছিলেন অনেকেই। তবে প্রোটিয়া অধিনায়ক নিল ব্র্যান্ডের ওভারে বোল্ড হয়ে সাজঘরে ফেরত যেতে হয় রাচিনকে। ২৪০ রানের দুর্দান্ত এই ইনিংসে ৬৫.৫৭ স্ট্রাইক রেটের সঙ্গে রাচিন ২৬টি বাউন্ডারি এবং ৩টি ছক্কা হাঁকিয়েছেন।  

এই ইনিংসের মাধ্যমে রাচিন নিজের নামে লিখেছেন আরও একটি অনন্য রেকর্ড। ক্যারিয়ারের প্রথম শতকটিকেই ২০০ এর ঘর পর্যন্ত টানতে পেরেছেন এর আগে মাত্র তিনজন কিউই ব্যাটার। এই তালিকায় এখন যোগ হলো রাচিনের নামও।