সেরা খেলোয়াড় হয়েও দলকে সেরা বানাতে পারলেন না কোহলি

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

"চাঁদেরও কিছু বিষাদ ছিল", ঠিক তেমনি ভারতীয় সুপারস্টার বিরাট কোহলিরও অর্জনে মোড়ানো ক্যারিয়ারের মাঝে আক্ষেপের জায়গা একটাই, আর তা হলো আইসিসি ইভেন্টগুলোতে তাঁর ধারাবাহিক পারফরম্যান্স থাকা সত্ত্বেও টিম ইন্ডিয়াকে চ্যাম্পিয়ন করাতে পারেননি।

নিজের ক্যারিয়ারে আইসিসির বৈশ্বিক টুর্নামেন্টগুলোতে মোট তিনবার টুর্নামেন্ট সেরা হয়েছেন কোহলি। কিন্তু একবারও সেই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারেনি তার দল। অবশ্য নিজের ক্যারিয়ারে বেশ কয়েকবার ভারতের হয়ে আইসিসি ট্রফি জিতলেও, কোনোটিই তাঁর একক নৈপুণ্যে জেতেনি ভারত।

বিজ্ঞাপন

২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে দুর্দান্ত ফর্মে ছিলেন কোহলি। সহজ ভাষায় বললে, নিজের ক্রিকেট ক্যারিয়ারের অন্যতম সেরা সময় পার করছিলেন তিনি। সেই টুর্নামেন্টে ১০৬ গড়ে মোট ৩১৯ রান করে হয়েছিলেন টুর্নামেন্ট সেরা। অনেকটা একা হাতেই ফাইনালে তুলেছিলেন ভারতকে। কিন্তু সেই টুর্নামেন্টে শিরোপার দেখা পায়নি টিম ইন্ডিয়া, ফাইনালে তারা হারে শ্রীলঙ্কার কাছে।

ঠিক একই রকম নজির দেখা যায় ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপেও। সেবার যেন ব্যাট হাতে আরও ক্ষুধার্ত ছিলেন কিং কোহলি। সেই টুর্নামেন্টে ১৩৬ গড়ে তিনি করেছিলেন ২৭৩ রান। যার সুবাদে হয়েছিলেন টুর্নামেন্ট সেরা। সেবারও টুর্নামেন্ট জিততে পারেনি ভারত, সেমিফাইনালে বাদ পড়তে হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

আর এবারের বিশ্বকাপে কি ঘটেছে তা তো ইতিমধ্যে সবারই জানা। এবারের আসরে ৯৫ গড়ে ৭৬৫ রান করেছেন তিনি। গড়েছেন বেশ কিছু রেকর্ড, ভেঙ্গেছেন ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড। পাশাপাশি বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি রান করার রেকর্ডও গড়েছেন তিনি। কিন্তু এবারও ভারত চ্যাম্পিয়ন হওয়ার সৌভাগ্য অর্জন করতে পারল না। সোনালী ট্রফিটির খুব কাছে দিয়ে হেঁটে গেলেও সেটি হাতে তুলে নেওয়ার গৌরব অর্জন করতে পারলেন না কোহলি।

নিজে বিশ্বকাপের মঞ্চে সেরা হলেও, বিশ্বসেরা হলো না তাঁর দল ভারত। হয়ত এই না পাওয়ার যন্ত্রণা তাকে বয়ে বেড়াতে হবে বেশ কয়েকদিন।