ফাইনাল পরিচালনায় দুই ইংলিশ আম্পায়ার

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রায় দেড় মাস ধরে চলা ভারত বিশ্বকাপের পর্দা নামছে আগামীকাল (রোববার)। ফাইনালে  স্বাগতিক ভারতের বিপক্ষে মাঠে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ত্রেলিয়া। এর আগেই জানা গেল, উত্তেজনাকর সেই ম্যাচে আম্পায়ারের ভূমিকায় থাকছেন কারা।

ফাইনালে ম্যাচটিতে মাঠ পরিচালনার দায়িত্বে থাকবেন দুই ইংলিশ আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ ও রিচার্ড কেটেলবোরো। গতকাল (শুক্রবার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

বিজ্ঞাপন

সেমির দুই আলাদা ম্যাচেও দায়িত্বে ছিলেন এই দুই আম্পায়ার। এবার ফাইনালে থাকবেন একসঙ্গে। এছাড়া ম্যাচ রেফারির দায়িত্বে থাকবেন জিম্বাবুয়ের অ্যান্ডি পাইক্রফট, টিভি আম্পায়ারের দায়িত্বে ওয়েস্ট ইন্ডিজের জোয়েল উইলসন এবং ফোর্থ আম্পায়ারের ভূমিকায় থাকবেন নিউজিল্যান্ডের ক্রিস গ্যাফানি।

২০০৯ সালে একই দিনে আইসিসির আন্তর্জাতিক আম্পায়ারের তালিকায় এসেছিলেন ইলিংওয়ার্থ ও কেটেলবোরো।

আইসিসির বর্তমান বর্ষসেরা আম্পায়ার ৬০ বছর বয়সী ইলিংওয়ার্থ। গত বছর জেতেন এই পুরস্কার। একাধিকবারই জিতেছেন এই খেতাব। এখন  পর্যন্ত অন ফিল্ড আম্পায়ার হিসেবে পরিচালনা করেছেন ৮৯টি একদিনের ম্যাচ।

অন্যদিকে, ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে টানা তিনবার বর্ষসেরা আম্পায়ার হন কেটেলবোরো। ফাইনালে এই আম্পায়ারের ভূমিকা কিছুটা চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ভারতীয় সমর্থকদের। কেননা, ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি জয়ের পর থেকে আইসিসির বিভিন্ন ইভেন্ট নক-আউটে পৌঁছায় ভারত। যার মধ্যে, সাত ম্যাচেই আম্পায়ার প্যানেলে ছিলেন এই কেটেলবোরো।