শচীনের সামনে শচীনকে ছাড়িয়ে গেলেন কোহলি

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নেদারল্যান্ডসের বিপক্ষে সবশেষ ম্যাচেও সেঞ্চুরির আশা জাগিয়েছিলেন। তবে হয়নি। সবাইকে টপকে যাওয়া কোহলিকে দেখতে আসা সমর্থকদের অপেক্ষা বেড়েছে তাতে। তবে সেই অপেক্ষা দীর্ঘতর হতে দেননি কোহলি। শচীন টেন্ডুলকারের মাঠেই কিংবদন্তিকে টপকে গেছেন তিনি। ওয়ানডের ইতিহাসের সর্বোচ্চ ৫০ সেঞ্চুরির সঙ্গে এদিন ভেঙে দিয়েছেন এক বিশ্বকাপে শচীনের সর্বোচ্চ ৬৭৩ রানের রেকর্ডও।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ১০১ রানের ইনিংস খেলে যেদিন শচীনকে ছুঁলেন কোহলি। সেদিনও শচীনের থেকে বাহবা পেয়েছেন; আমি চাইব, খুব দ্রুতই তুমি আমাকে ছাড়িয়ে যাও। নিজের প্রিয় ক্রিকেটারের কথা কীভাবে ফেলবেন কোহলি। তাই খুব বেশি অপেক্ষা করাননি। এক ম্যাচ পরই শচীনের ঘরে কিংবদন্তিকে গ্যালারিতে উপস্থিত রেখে সেই কীর্তি গড়ে দেখিয়েছেন। উঠে এসেছেন সবার উপরে। যেখানে এখন কেবল তিনিই একা।

বিজ্ঞাপন

বিশ্বকাপের কোয়ালিফায়ারের আগেই ইতিহাস খুব একটা ভালো ছিল না কোহলির। সর্বোচ্চ রান ছিল ৩৫। তবে আজ যেন সব জয়ের মন্ত্র পড়েই মাঠে নেমেছিলেন তিনি। প্রথমে নিজের ৩৫ ছাড়িয়ে ফিফটি তুলেছেন। এরপর এক বিশ্বকাপে শচীনের করা ৬৭৩ রান টপকে গেছেন। আর শেষটা করেছেন ওয়ানডেতে রেকর্ড ৫০ তম সেঞ্চুরি তুলে।

কোহলির বিশেষ এই সেঞ্চুরিটি মাঠে বসে দেখেছে ভারতের বহু তারকা। সঙ্গে সাক্ষী হয়েছেন মুম্বাইয়ের হাজারো সমর্থক। যারা দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছে কোহলিকে। কোহলি অভিবাদন পেয়েছেন সতীর্থ এমনটি প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের থেকেও। আর কোহলি বিশেষ এই সেঞ্চুরিটি উৎসর্গ করেছেন তার প্রিয় শচীনকে। মাথা নিচু করে গ্যালারিতে উপস্থিত শচীনকে সম্মান জানিয়েছেন।

বিশেষ এই সেঞ্চুরি করতে কোহলি মোকাবেলা করেছেন ১০৬ বল। যার মধ্যে হাঁকিয়েছেন ৮টি চার ও ১টি ছয়। সেঞ্চুরির পথে কোহলিকে সঙ্গ দিয়েছে শ্রেয়াস। তাদের দু’জনের ব্যাটে ৪১ ওভার শেষে ১ উইকেট খরচায় ১৯৭ রান করেছে ভারত।

তার সেঞ্চুরি ও শ্রেয়াসের ফিফটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সেমিফাইনালে রান পাহাড়ের উপরে উঠছে ভারত। যেই পথ দলকে দেখিয়ে গিয়েছিলেন ঝোড়ো ব্যাট চালানো ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। রোহিত খেলেছেন ৪৭ রানের ইনিংস। অন্যদিকে ৭৯ রানে রিটায়ার্ড হার্ট হয়ে ফিরতে হয়েছে গিলিকে।