হতাশার বিশ্বকাপের পরও চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ

  • স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জয় পেয়েছে ভারত, আর এতেই কপাল খুলেছে বাংলাদেশের। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পেয়েছে টাইগাররা। অন্ততপক্ষে চলমান বিশ্বকাপের সেমিফাইনালে খেলার আশা নিয়ে দেশ ছেড়েছিল সাকিব  আল হাসানের দল। কিন্তু তাদের সে আশার গুঁড়ে বালি। তবে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট বাংলাদেশ দলের জন্য এক প্রকার সান্ত্বনাই বটে।  

চলমান বিশ্বকাপের সেরা আট দল পাচ্ছে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ। যেখানে অষ্টম অবস্থানে থেকে নিজেদের বিশ্বকাপ মিশন শেষ করেছে বাংলাদেশ । তবে রবিবার, নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচটি ভারত হেরে গেলে আর ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা হতো না বাংলাদেশের। 

বিজ্ঞাপন

এদিন, ব্যাঙ্গালুরুতে ডাচদের ৪১১ রানের পাহাড়সম টার্গেট ছুড়ে বোলিংটা বেশ মজা করেই সেরেছে ভারত। বল করেছেন মোট ৯ জন। বিরাট-রোহিত তো উইকেটও নিয়েছেন। মূলত, সেমির আগে মূল বোলারদের কিছুটা বিশ্রাম দিতেই এ পন্থা ভারতের। তাতে অবশ্য সাফল্যও পেয়েছে দলটি। নিয়মিত বোলারের বাইরে তিন ওভার হাত ঘুরিয়ে ১৩ রান খরচায় ১ উইকেট তুলেছেন বিরাট।

রান তাড়া করতে নেমে এদিন অবশ্য শুরুতে উইকেট হারালেও ম্যাক্সও’ডাউড ও অ্যাকারম্যান ভারতীয় বোলারদের জবাবটা দিচ্ছিলেন বেশ দক্ষতার সঙ্গেই। তবে স্পিন আসতেই গড়বড় করে ফেলে অ্যাকারম্যান। কুলদীপের প্রথম বলেই লেগ বিফোরের ফাঁদে পড়ে উইকেট ছাড়তে হয় তাকে। এরপর ও’ডাউড ফিরেন ৩০ রানে।

মাঝে স্কট এডওয়ার্ডস ও বাস ডে লিড কিছু সময় এঙ্গেলবেখটকে সঙ্গ দিলেও বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। মূলত, এদিন ডাচদের লক্ষ্যটাই ছিল হারের ব্যবধান কামানো। আর সেটাই করেছে তারা। শেষ দিকে এঙ্গেলবেখটের ৪৫, তেজা নিদামানুরুর ৫৪ রানে ডাচদের ইনিংস থামে ২৫০ রানে।

এর আগে ব্যাঙ্গালুরুতে টসে জিতে ব্যাট করতে নেমে রোহিত-গিল জুটিতে ১২ ওভারের আগেই দলীয় শতক পূর্ণ করে ভারত। এরপর ফিফটি তুলে গিল-রোহিত ও বিরাট কোহলি ফিরলেও দলকে রান পাহাড়ের চূড়ায় নিয়ে যান শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুল। শ্রেয়াস ও রাহুলের সেঞ্চুরিতে ভারতের ইনিংস থামে ৪ উইকেটে ৪১০ রানে। যা এই বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ।