সার্ককে শক্তিশালী করতে আগ্রহী নেপাল: আমীর খসরু

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী

সার্ক শক্তিশালী করতে আগ্রহ দেখিয়েছে নেপাল, যার সঙ্গে একমত বিএনপিও বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সোমবার (২৮ অক্টোবর) সকালে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে নেপালের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি মহাসচিবের বৈঠক শেষে তিনি এই তথ্য জানান।

বিজ্ঞাপন

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, নেপালের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি নেতৃবৃন্দের আলোচনা হয়েছে। নেপালের বাংলাদেশের সম্পর্ক অনেক পুরোনো। যা আমরা পরিপূর্ণভাবে কাজে লাগাতে পারিনি।

তিনি বলেন, দক্ষিণ এশিয়াকে আমরা যে জায়গায় নিয়ে যেতে পারার কথা ছিলো সেই জায়গায় নিয়ে যেতে পারি নাই। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সার্ক নিয়ে যে স্বপ্ন ছিলো সেই সার্ককে আমরা সঠিক জায়গায় নিয়ে যেতে পারি নাই। নেপালের রাষ্ট্রদূত বলেছেন দক্ষিণ এশিয়া সার্কের যে সম্ভবনা ছিলো তা পূরণ হয়নি।

তিনি আরও বলেন, দক্ষিণ এশিয়ার উন্নয়নের জন্য সার্ককে সঠিক জায়গায় নিয়ে যেতে হবে। জনগণের সঙ্গে জনগণের সম্পর্ক, অর্থনৈতিক উন্নয়নের জন্য দু'দেশের যাতায়াত ব্যবস্থা উন্নয়নের জন্য সার্ককে আমরা সঠিক জায়গায় নিয়ে যাবো।

বিএনপির এই নেতা বলেন, আলোচনার আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় ছিলো নেপালের হাইড্রোলিক পাওয়ার। এটার বিশাল সম্ভবনা আছে। সেক্ষেত্রে আমরা লাভবান হবো। নেপাল থেকে আমরা এনার্জি ফুলের মাধ্যমে অথবা সরাসরি এনার্জি সরবরাহ করতে পারি। গত ১৫ বছরে বিদ্যুৎ সেক্টরে যে কলঙ্গজনক অধ্যায় পার হয়েছে সেখান থেকে বের হওয়ার একটা সুযোগ আছে। আমরা চাইলে নেপালের হাইড্রো পাওয়া বিদ্যুৎ আনতে পারি।

আমীর খসরু বলেন, নেপালের অনেক শিক্ষার্থী বাংলাদেশে পড়ালেখা করছে। এই প্রেক্ষিতে দু'দেশের পড়াশোনা ও সার্ভিস সেন্টার আরও কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় সেটা নিয়ে কাজ করবো।

বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী এবং ডেপুটি চিফ অব মিশন মিস ললিতা সিলওয়াল বৈঠকে উপস্থিত ছিলেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।