বরিশালে ১১ লাখ মানুষের জন্য ৬ হাজার আশ্রয়কেন্দ্র প্রস্তুত

  ঘূর্ণিঝড় আম্পান
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
  • |
  • Font increase
  • Font Decrease

বরিশালের একটি আশ্রয়কেন্দ্র, ছবি: সংগৃহীত

বরিশালের একটি আশ্রয়কেন্দ্র, ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায়  বরিশাল বিভাগের ৬ জেলায় প্রায় ১১ লাখ মানুষের আশ্রয়ের জন্য ৬ হাজার আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। পাশাপাশি উপকূলীয় এলাকার সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে।

জানা গেছে, ঘূর্ণিঝড় ‘আম্পান’ মঙ্গলবার (১৯ মে) রাতে দেশের উপকূলীয় জেলাগুলোতে আঘাত হানাতে পারে। এমন খবরে সম্ভাব্য ক্ষয়-ক্ষতি এড়াতে বরিশাল বিভাগে এসব আশ্রয়কেন্দ্রের প্রস্তুতি করাসহ জনসাধারণকে সতর্ক করার জন্য চলছে মাইকিং।

আরো জানা গেছে, গেল ঘূর্ণিঝড় বুলবুলের সময় বিভাগে ২ হাজার ৪০০ আশ্রয়কেন্দ্রে ১১ লাখ মানুষকে জায়গা দেওয়া হয়েছিল। কিন্তু চলমান করোনা পরিস্থিতি  করোনার কারণে শারীরিক দূরত্ব বজায় রাখার জন্য আশ্রয়কেন্দ্রের সংখ্যা বাড়ানো হয়েছে ।

এসব তথ্য নিশ্চিত করে বরিশালের বিভাগীয় কমিশনার মো. ইয়ামিন চৌধুরী জানান, ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে বিভাগীয় প্রশাসন।

ইতোমধ্যে বরিশাল বিভাগে ৬ হাজার আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ১১ লাখেরও বেশি মানুষ আশ্রয় নিতে পারবেন।

তিনি আরও জানান, উপকূলীয় এলাকায় বেশকিছু ঝুঁকিপূর্ণ বাঁধ রয়েছে। সেসব এলাকার মানুষকে এরই মধ্যে সতর্ক করা হয়েছে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে তারা যেন আশ্রয়কেন্দ্রে পৌঁছে যায়, সে বিষয়ে অবহিত করা হয়েছে।

এছাড়াও ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় ইতোমধ্যে বরিশাল বিভাগের ৬ জেলা প্রশাসককে নির্দেশনা দেয়া হয়েছে। সে অনুযায়ী তারা নিজ নিজ কর্মস্থল জেলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে কাজ করছে।

আশ্রয়কেন্দ্রগুলো থাকার উপযোগী এবং পর্যাপ্ত খাবার ব্যবস্থা করা হয়েছে বলেও জানান এই বিভাগীয় কমিশনার।

মঙ্গলবার (১৯ মে)  দুপুরে বরিশাল আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আনিসুর রহমান জানান, ঘূর্ণিঝড় আম্পানের গতি-প্রকৃতি পর্যবেক্ষণ করা হচ্ছে ।  তবে ঘূর্ণিঝড়  আম্পানের প্রবল গতি ও হাওয়ার ধারণা অনুযায়ী বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় ৪১৮ টি মেডিকেল টিম গঠন করা হয়েছে বলে জানান বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাক্তার বাসুদেব কুমার দাস।