পিপিই ব্যবহার নিয়ে যা বলছে আইইডিসিআর

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ডা. মোহাম্মাদ হাবিবুর রহমান, ছবি: সংগৃহীত

ডা. মোহাম্মাদ হাবিবুর রহমান, ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের থেকে নিজের সুরক্ষায় চিকিৎসকরা পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই) ব্যবহার করে থাকেন। আর করোনা মোকাবিলায় স্বাস্থ্যকর্মীরা পিপিই কীভাবে ব্যবহার করবেন তার কিছু সুনির্দিষ্ট নিয়মাবলী জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

শনিবার (২৮ মার্চ) করোনাভাইরাস (কোভিড-১৯) এর সর্বশেষ পরিস্থিতি নিয়ে প্রেস ব্রিফিং-এ এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য তথ্য ইউনিটের পরিচালক ডা. মোহাম্মাদ হাবিবুর রহমান এসব নিয়মের কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ডাক্তার বা নার্সরা যে পিপিই ব্যবহার করেন তা দুই ধরনের হয়। একটি ওয়ান টাইম ইউজ ও অন্যটি রি-ইউজেবল। যে পিপিইটিতে ওয়ান টাইম ইউজ লেখা থাকবে সেটি শুধুমাত্র একবারই ব্যবহার করা যাবে, দ্বিতীয় বার ব্যবহারের সুযোগ নেই। তবে যেসব পিপিইতে রি-ইউজেবল লেখা থাকবে সেগুলো একাধিকবার ব্যবহার করা যাবে। তবে তা নির্দিষ্ট নিয়ম মেনে।

রি-ইউজেবল পিপিই ব্যবহার নিয়ম উল্লেখ্য করে তিনি বলেন, ব্যবহারের পর সঙ্গে সঙ্গে খুলে ফেলতে হবে। এরপর বালতির পানিতে (ডিটারজেন্ট বা সাবান মেশানো) আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। এই প্রক্রিয়ায় আধা ঘণ্টা ভিজিয়ে রাখলে পিপিইটি জীবাণু মুক্ত হয়ে যাবে। তারপর এগুলোকে সম্পূর্ণ রিফ্রেশ করে আবারও ব্যবহার করা যাবে।

পিপিই সরবরাহের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এখন পর্যন্ত কোনো স্বাস্থ্য প্রতিষ্ঠান পিপিই পায়নি এ কথাটি বলা যাবে না। হয়তো পরিমাণে কম হতে পারে। যেমন দশটা পিপিই একটা জায়গায় প্রয়োজন আমরা পাঁচটা পিপিই দিয়েছি এরকম হতে পারে। কোথাও পিপিই পৌঁছায়নি এ কথাটি সত্য নয়। আমরা প্রতিদিনই পিপিই সংগ্রহ করছি এবং সরবরাহ করছি।