বাড়িতে সঙ্গরোধ মানছেন না সিলেটের প্রবাসীরা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

নভেল করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার পরও বাড়িতে সঙ্গরোধ মানছেন না সিলেটে বিদেশ ফেরত প্রবাসীরা। ঘুরে বেড়াচ্ছেন জেলার বিভিন্ন উপজেলা ও গ্রামগঞ্জে। অংশ নিচ্ছেন সামাজিক অনুষ্ঠানেও।

প্রশাসনে পক্ষ থেকে অভিযান ও জরিমানা সত্ত্বেও বাড়িতে সঙ্গরোধে রাখা যাচ্ছে না তাদের। গত দেড় মাসে সিলেটে যে পরিমাণ প্রবাসী দেশে ফিরেছেন তার ক্ষুদ্র অংশই রয়েছেন সঙ্গরোধের আওতায়। ফলে সিলেটে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, গত দেড় মাসে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সিলেটে বিভাগের চার জেলায় ফিরেছেন প্রায় ২৭ হাজার প্রবাসী। এর মধ্যে শনিবার (২১ মার্চ) পর্যন্ত মাত্র ১ হাজার ৪৪৪ জন বাড়িতে সঙ্গেরোধে রয়েছেন। যদিও তাদের অনেকে সঙ্গরোধ মানছেন না।

শনিবার বিদেশ ফেরত প্রবাসীদের বাড়িতে সঙ্গরোধ নিশ্চিতে সিলেটে মাঠে নামে জেলা প্রশাসনের সাতটি মনিটরিং টিম। পৃথক পৃথক মনিটরিং টিমের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলি কর, মেজবাহ উদ্দিন, সজিব আহমদ, ফারহানা হোসেন ও আব্দুল্লাহ আল জাবেদ, বিশ্বজিত দেব ও সানজিদা চৌধুরী। তারা নগরের বিভিন্ন এলাকার ৪৮টি বাসা পর্যবেক্ষণ করেন। এসব বাসায় ৮৭ জন প্রবাসী থাকার কথা থাকলেও বাসায় ছিলেন ৫২ জন। বাকি ৩৫ জনকে বাসায় পাওয়া যায়নি। তারা ঘুরে বেড়াচ্ছেন সিলেট নগরের বিভিন্ন এলাকা। আত্মীয় স্বজনের সঙ্গে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানেও অংশ নিচ্ছেন।

সার্বিক বিষয়ে সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার (মিডিয়া সেল) মো. মেজবাহ উদ্দিন বলেন, ‘আমরা জেলা সিভিল সার্জন থেকে পাঠানো তালিকা ধরে প্রবাসীদের বাড়িতে গিয়েছি। তবে অনেক প্রবাসীকে পাওয়া যায়নি। তারা ঘুরে বেড়াচ্ছেন। আমরা কড়া ভাষায় তাদের পরিবারের সদস্যদের সতর্ক করেছি। সামনের অভিযানে জরিমানাও করা হবে।’