সঙ্গরোধে না থাকলে বাড়ি সিলড

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বাসের ভেতরে জীবাণুনাশক স্প্রে করার কর্মসূচি উদ্বোধন/ছবি: বার্তা২৪.কম

বাসের ভেতরে জীবাণুনাশক স্প্রে করার কর্মসূচি উদ্বোধন/ছবি: বার্তা২৪.কম

করোনাভাইরাস প্রতিরোধে কঠোর পদক্ষেপ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ডিএনসিসি’র প্রতিটি ওয়ার্ডে যাদের বাড়িতে সঙ্গরোধে থাকার কথা, তারা তা মেনে চলছে কিনা নিশ্চিত করতে কমিটি গঠন করা হয়েছে।

একই সঙ্গে নির্দেশনা দেওয়া হয়েছে, যদি কারো বাড়িতে সঙ্গরোধে থাকার কথা থাকে, আর সে যদি না থাকে তাহলে তাকে জরিমানা এমনকি বাড়ি সিলড করে দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (২১ মার্চ) উত্তরা কমিউনিটি সেন্টারে প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা সভাপতিত্বে এবং নবনির্বাচিত মেয়র মো. আতিকুল ইসলামের উপস্থিতিতে এক সভায় এ সব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

করোনাভাইরাস প্রতিরোধে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) গৃহিত বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে - প্রতিটি ওয়ার্ডে কাউন্সিলরের নেতৃত্বে ৫ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা, এ কমিটি কর্তৃক প্রতিটি ওয়ার্ডে যাদের সঙ্গরোধে থাকার কথা তারা তা মেনে চলছে কিনা নিশ্চিত করা। কারো সঙ্গরোধে থাকার কথা থাকলে তিনি যদি তা মেনে না চলেন প্রয়োজনে সংশ্লিষ্ট আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে জরিমানা এমনকি বাড়ি সিলড করে দেওয়া।

এছাড়াও কর্মসূচির মধ্যে রয়েছে- ওয়ার্ডের কোথাও জনসমাগম যেন না হয় তা নিশ্চিত করা, প্রতিটি ওয়ার্ডে পথচারীদের জন্য সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা, প্রতিটি ওয়ার্ডের পরিচ্ছন্নতা কর্মী এবং মশককর্মীগণ কর্তৃক রাস্তাঘাটে জীবাণুনাশক তরল ছিটানো, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা।

সভায় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, সচিব মোজাম্মেল হক, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহা. আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এমন মঞ্জুর হোসেন, ওয়ার্ড কাউন্সিলর মো. আফছার উদ্দিন খান, মো. শরীফুর রহমান, মো. ফরিদ আহমেদ, জাহাঙ্গীর হোসেন, মো. শফিকুল, সংরক্ষিত আসনের কাউন্সিলর জাকিয়া সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

‌এছাড়া দুপুরে মহাখালী বাস টার্মিনাল এবং গাবতলী আন্তঃজেলা বাস ছাড়ার পূর্বে বাসের ভেতরে জীবাণুনাশক স্প্রে করার কর্মসূচি উদ্বোধন করা হয়। মহাখালী ও গাবতলী থেকে প্রতিটি বাস ছাড়ার পূর্বে ডিএনসিসি কর্তৃক আবশ্যিকভাবে জীবাণুনাশক দ্বারা স্প্রে করা হবে। জীবাণুনাশক স্প্রে কর্মসূচির উদ্বোধন করেন প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা। এসময় উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মমিনুর রহমান মামুন।