একদিনে বিদেশ থেকে এসেছেন ৬ হাজার ৭৯৫ যাত্রী

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

করোনা ইস্যুতে আইইডিসিআরের সংবাদ সম্মেলন/ছবি: বার্তা২৪.কম

করোনা ইস্যুতে আইইডিসিআরের সংবাদ সম্মেলন/ছবি: বার্তা২৪.কম

একদিনে অর্থাৎ গত ২৪ ঘণ্টায় বিমান, স্থল ও নৌ বন্দর দিয়ে আগত স্ক্রিনকৃত যাত্রীর মোট সংখ্যা ৬ হাজার ৭৯৫ জন বলে বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

বৃহস্পতিবার (১৯ মার্চ) দুপুরে কোভিড-১৯ সংক্রান্ত সার্বিক পরিস্থিতি নিয়ে প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ।

বিজ্ঞাপন

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশ ফেরত স্ক্রিনকৃত যাত্রীর সংখ্যা ২ হাজার ৬৮৫ জন। একদিনে বিমান, স্থল ও নৌ বন্দর দিয়ে আগত স্ক্রিনকৃত যাত্রীর মোট সংখ্যা ৬ হাজার ৭৯৫ জন।

আবুল কালাম আজাদ বলেন, গত ২১ জানুয়ারি থেকে শুধুমাত্র তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে ৩ লাখ ১১ হাজার ৮৩০ জন এসেছেন এবং তিনটি স্থল বন্দর দিয়ে মোট আগত যাত্রীর সংখ্যা ৬ লাখ ৩১ হাজার ৫৩৮ জন।

তিনি বলেন, দুটি সমুদ্রবন্দর দিয়ে গত ২৪ ঘণ্টায় স্ত্রিনকৃত যাত্রীর সংখ্যা ৩৩০ জন। গত ২১ জানুয়ারি থেকে দুটি সমুদ্রবন্দর দিয়ে ৮ হাজার ২৮৫ জন যাত্রী এসেছেন। গত ২৪ ঘণ্টায় ঢাকা ক্যান্টনমেন্ট ও বেনাপোল রেলস্টেশন থেকে নতুন কোনো যাত্রী আসেনি। গত ২১ জানুয়ারি থেকে ৭ হাজার ২৯ জন এ দুই রেলস্টেশন থেকে এসেছেন। অন্যান্য স্থলবন্দর থেকে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৭৮০ জন যাত্রী এসেছেন। গত ২১ জানুয়ারি থেকে ৩ লাখ ৪ হাজার ৪০১ জন যাত্রী এসেছেন।

প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, বিদেশ থেকে আগত ৪৩ জন প্রাতিষ্ঠানিক সঙ্গরোধে আছেন। বিদেশ থেকে এলে অবশ্যই ১৪ দিনের সঙ্গরোধে থাকতে হবে। এছাড়া বিমানবন্দর ও বিভিন্ন স্থল বন্দরে যাদের মধ্যে করোনার লক্ষণ দেখব তাদেরকে প্রয়োজন হলে বিশেষ সঙ্গরোধের ব্যবস্থা করব। বিদেশ ফেরতরা ঘরের বাইরে গেলে অবশ্যই মাস্ক পরবেন।

গত ২৪ ঘণ্টায় করোনায় একই পরিবারের তিন জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এখন দেশে মোট আক্রান্তের সংখ্যা ১৭ জন বলে জানান তিনি।