একই পরিবারে ৩ জন করোনায় আক্রান্ত

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

কোভিড-১৯ সংক্রান্ত সার্বিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করছেন মহাপরিচালক আবুল কালাম আজাদ/ছবি: বার্তা২৪.কম

কোভিড-১৯ সংক্রান্ত সার্বিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করছেন মহাপরিচালক আবুল কালাম আজাদ/ছবি: বার্তা২৪.কম

একদিনে একই পরিবারে ৩ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে কোভিড-১৯ সংক্রান্ত সার্বিক পরিস্থিতি নিয়ে প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ।

বিজ্ঞাপন

তিনি বলেন, এ পরিবারের একজন ইতালি ফেরত ছিলেন। পরিবারের একজন নারী ও দুইজন পুরুষ আক্রান্ত হয়েছেন। পুরুষ একজনের বয়স ৬৫ ও অপর একজনের ৩২ বছর। একজন নারী আছেন তার বয়স ২২ বছর।

এখন পর্যন্ত মোট আক্রান্ত ১৭ জন। এদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। নতুন করে তিনজন আক্রান্ত হয়েছেন বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, আইইডিসিআর-এ গত ২৪ ঘণ্টায় প্রায় ২৫ হাজার ৯১৬টি ফোনকল এসেছে। বিদেশ থেকে আগত ৪৩ জন সঙ্গরোধে আছেন।

বিভিন্ন স্থানে উপ নির্বাচন আছে, মানুষ গণসংযোগ করছেন এ অবস্থায় করণীয় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, এ বিষয়ে নির্বাচন কমিশনকে জানানো হয়েছে। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও ভূমিকা রাখবে।

করোনা আক্রান্ত এখনও পর্যন্ত বিদেশ থেকে যারা এসেছেন তাদের পরিবারের মধ্যে সীমিত আছে। এখন পরিবারের সদস্যদের অবাধ মেলামেশা বিচ্ছিন্ন করতে হবে। সেসব পরিবারের কেউ বাইরে বের হবে না। এবং অন্যান্যরাও সেখানে যাবেন না। স্থানীয় সকল মানুষকে সতর্ক থাকতে হবে।

সর্দি-কাশি থাকলে মাস্ক পরে বাইরে যাবেন। এজন্য এখন মাস্ক পরার সময় এসেছে। তিন স্তর বিশিষ্ট কাপড় দিয়ে মাস্ক পরবেন। বাড়িতে ফিরেই হাত ধুবেন। সবাই নিরাপদ দূরত্ব মেনে চলবেন। হ্যান্ডসেক ও কোলাকুলি বিরত থাকতে হবে বলে সতর্ক করেন মহাপরিচালক আবুল কালাম আজাদ।