ডাক্তারদের ভয় না পেয়ে সেবা দেওয়ার আহ্বান

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

করোনা মোকাবিলায় ডাক্তারদের ভয় না পেয়ে রোগীদের সেবা দেওয়ার আহ্বান জানিয়েছেন অধ্যাপক ডা. এবি এম আদবুল্লাহ।

তিনি বলেন, করোনার প্রাদুর্ভাবে সবকিছু বন্ধ করা গেলেও হাসপাতালগুলো বন্ধ করা যাবে না। ডাক্তারসহ স্বাস্থ্য সেবা প্রদানকারী সকলকেই হাসপাতালে-চেম্বারে গিয়ে রোগী দেখতে হবে। বরং তাদের দায়িত্ব আগের চাইতে এখন শতগুন বেশি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘করোনা পরিস্থিতি মোকাবিলায় ডাক্তারসহ সকল স্বাস্থ্যকর্মীদের ঝুঁকি নিরসনে করণীয়’ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

অধ্যাপক ডা. এবি এম আদবুল্লাহ বলেন, রোগীদেরকে সেবা দিতে হবে। ডাক্তার, নার্স এমনকি ওয়ার্ড বয়দেরও ভয় পেলে চলবে না। করোনা মোকাবিলায় একটি আলাদা হাসপাতাল প্রয়োজন। অন্যান্য দেশেও তাই হয়েছে।

করোনাভাইরাস মোকাবিলায় ডাক্তারসহ সকল স্বাস্থ্যকর্মীর নিরাপত্তা নিশ্চিত করা প্রসঙ্গে তিনি বলেন, নিজেদের প্রতিরক্ষার জন্য মাস্ক, গ্লাভস বা কোনরকমেরই পোশাকও নেই। দেশে কোভিড১৯ সহ যে কোনো ভাইরাস রোগের ল্যাবরেটরি টেস্ট করার সুযোগ খুবই সীমিত। হাতে গোনা কয়েকটা ল্যাবরেটরিতে এই কনফার্মেটরি টেস্টটা করা যায়। এছাড়া, কোভিড়১৯ ডিটেক্ট করার টেস্ট কিট দেশে এখন প্রয়োজন অনুযায়ী পাওয়া যাচ্ছে না।

পর্যাপ্ত টেস্ট করার সুযোগ না থাকার কারণে দেশে নভেল করোনা১৯ ভাইরাসের প্রকৃত অবস্থা জানাটা প্রায় অসম্ভব। এ অবস্থায়, শুধু এই ডাক্তাররাই নন, ডাক্তারসহ পুরো স্বাস্থ্য সেবা প্রদানকারীরাই কর্মক্ষেত্রে তাদের নিরাপত্তা নিয়ে চিন্তিত। শুধু তাই নয় রোগীরাও বিপদে আছেন। কারণ ডাক্তারদের মাধ্যমে অন্যান্য রোগীদের মধ্যে এই রোগ ছড়িয়ে পড়তে পারে বলে জানান তিনি।