ছোটবোনের কবিতায় বাবাকে জন্মদিনের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছোটবোনের কবিতায় বাবাকে জন্মদিনের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

ছোটবোনের কবিতায় বাবাকে জন্মদিনের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

জন্মক্ষণে আতশবাজিতে বর্ণিল হয়ে ওঠে আকাশ! এরপর জাতীয় সংগীত গেয়ে উঠল শিশুর দল। বঙ্গবন্ধুকে নিবেদিত গান ‘ধন্য মুজিব ধন্য’ বেজে ওঠে শতশিশুর কণ্ঠে।   

মুজিব বর্ষে ‘মুক্তির মহানায়ক’ –এই অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও জাতিসংঘের মহাসচিবের শুভেচ্ছা বার্তার পর জন্মদিনে বাবার জন্য শেখ রেহানার লেখা কবিতা আবৃত্তি করেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   

বিজ্ঞাপন

বাবার জন্য উৎসর্গকৃত এই কবিতায় কখনও কণ্ঠ ভারি হয়ে উঠল তাঁর, কখনওবা খুশিতে আপ্লুত হলেন। বঙ্গবন্ধু কন্যা স্মৃতিকাতর হয়ে আবৃত্তি করলেন, ‘জেন্মদিনে প্রতিবার জন্মদিনে দিয়ে শুভেচ্ছা জানানো ছিল আমার সবচেয়ে আনন্দ’…!

পরক্ষণেই আক্ষেপের সুরে প্রশ্ন ছুড়ে দিলেন, ‘কেন এমন হলো? কে দেবে আমার প্রশ্নের উত্তর? কোথায় পাব তোমায়?

এখনও মহাপুরুষ বাবার জন্মদিনে শুভেচ্ছা জানাতে ইচ্ছা করে বাবার সেই হাসুর, তাই তো কবিতায় জানালেন সেই আকুতি ‘যদি সন্ধ্যায় তারাদের মাঝে থাকো, আকাশের দিকে তাকিয়ে বলব ‘শুভ জন্মদিন’, তুমি কি মিটিমিটি জ্বলবে? যদি বিশাল সমুদ্রের সামনে ঢেউয়ের খেলার মাঝে থাকো বলব-শুভ জন্মদিন, সমুদ্রের গর্জনে শুনব কি তোমার বজ্রকণ্ঠ? পাহাড়ের চূড়ায় যেখানে মেঘ নীল আকাশের সঙ্গে লুকোচুরি খেলে, তুমি কি ওখানে? তাকিয়ে বলব ‘শুভ জন্মদিন’।

কবিতা আবৃত্তির সময় প্রধানমন্ত্রীর পাশে ছিলেন তার আদরের ছোটবোন শেখ রেহানাও। কবিতার শেষ লাইনে দুই বোন এক সঙ্গে গলা মেলালেন ‘শুভ জন্মদিন, শুভ জন্মদিন’।

আরও পড়ুন: দুর্ভিক্ষে গোলার ধান বিলিয়ে দিতেন বঙ্গবন্ধু

শতশিশুর কণ্ঠে বেজে উঠল ‘ধন্য মুজিব ধন্য’

 বঙ্গবন্ধু লিডার অব কারেজ: মোদি

'বঙ্গবন্ধু জনদরদি ও আপসহীন ছিলেন'

বঙ্গবন্ধুর জন্মক্ষণে আলোকিত হলো বন্দর নগরীর আকাশ

আতশবাজির আলোতে শুরু মুজিব বর্ষের আনুষ্ঠানিকতা

মহানায়কের জন্মক্ষণে বর্ণিল আকাশ