গ্রামীণ-বাংলালিংক-ইউনিলিভারের কর্মীদের বাসা থেকে কাজের নির্দেশ

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

গ্রামীণফোন, ইউনিলিভার ও বাংলালিংকের লোগো

গ্রামীণফোন, ইউনিলিভার ও বাংলালিংকের লোগো

চলমান করোনাভাইরাস সংকটের মধ্যে বহুজাতিক টেলিকম কোম্পানি গ্রামীণফোন ও বাংলালিংক এবং বহুজাতিক কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ তাদের কর্মীদের বাসায় থেকে কাজ করার নির্দেশ দিয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে কর্মীদের বাসা থেকে কাজ করতে বলে সোমবার (১৬ মার্চ) নির্দেশনা জারি করেছে বাংলালিংক। প্রতিষ্ঠানটি প্রাথমিকভাবে আগামী ৩১ মার্চ পর্যন্ত কর্মীদের বাসা থেকে অফিস করতে বলেছে।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠানটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বার্তা২৪.কমকে জানান, আপাতত ভিপিএন চালু করে দেওয়া হয়েছে এবং কিছু সফটওয়ারে এক্সেস দেওয়া হয়েছে। প্রয়োজনে গ্রুপভিত্তিক কর্মীরা প্রতিদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে কাজ করবে। আর বিশেষ ক্ষেত্রে অফিসে যেতে বলা হয়েছে, তবে দল বেঁধে নয়। সে ক্ষেত্রেও বিশেষ ধরনের নিরাপত্তা নিশ্চিত করা হবে। প্রতিষ্ঠানটির প্রায় এগারশো কর্মীকে বাসায় বসে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

একইভাবে গ্রামীণফোনের কর্মীদেরও বাসা থেকে কাজ করার নির্দেশনা দেওয়া হয়। প্রতিষ্ঠানটির হেড অব এক্সটার্নাল কমিউনিকেশন কর্মকর্তা মুহাম্মদ হাসান জানান, করোনা সতর্কতায় সোমবার থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে যেসব ক্ষেত্রে গ্রাহককে সরাসরি জরুরি সেবা দিতে হবে সেখানে কর্মীরা বিশেষভাবে কাজ করবেন।

এ ক্ষেত্রেও যথাসম্ভব সকল নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে তারপর সেবা দিতে বলা হয়েছে। ডিজিটাল পদ্ধতিতে সেবা দিতে উৎসাহিত করা হচ্ছে বলে জানান তিনি।

ইউনিলিভার বাংলাদেশও গত শুক্রবার (১৩ মার্চ) একই নির্দেশনা দিয়েছে তাদের কর্মীদের।

আরেক বহুজাতিক টেলিকম কোম্পানি রবি অনেক আগে থেকেই কর্মীদের সুবিধার জন্য ‘হোম অফিস’ সুবিধা দিয়ে আসছে বলে জানিয়েছে রবি আজিয়াটা লিমিটেডের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম।

তিনি বলেন, করোনাভাইরাস সংক্রান্ত বর্তমান পরিস্থিতি মোকাবিলায় আমাদের কর্মীদের আরও বেশি করে এ সুবিধা (হোম অফিস) গ্রহণে উৎসাহিত করেছি। আমাদের কর্মী ও তাদের পরিবারের সুস্বাস্থ্য নিশ্চিত করার বিষয়টি আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

সাহেদ আলম আরও বলেন, ইতিমধ্যে আমরা এ বিষয়ে সর্বোচ্চ সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছি। তবে গ্রাহককেন্দ্রিক প্রতিষ্ঠান হিসেবে যেসব সেবা প্রদানে কর্মীদের শারীরিক উপস্থিতির প্রয়োজন রয়েছে, সেসব ক্ষেত্রে সব ধরনের সতর্কতা নিশ্চিত করেই আমরা সেবা প্রদান করে যাব।

গুগল, ফেসবুক এবং মাইক্রোসফটের পথ অনুসরণ করে সকল বহুজাতিক প্রতিষ্ঠানই এখন আক্রান্ত দেশগুলোতে বাসায় থেকে কর্মীদের অফিস করার নির্দেশ দিচ্ছে।

এছাড়াও দেশীয় সৃজনশীল প্রতিষ্ঠান ম্যাগনিটো তার কর্মীদের আগামী ২২ মার্চ পর্যন্ত বাসায় থেকে কাজ করার নির্দেশ দিয়েছে। প্রাথমিকভাবে এই ৫ দিনের ট্রায়ালে তারা দেখবেন, অনলাইনে কাজ করা কতটুকু সম্ভব হয়।